বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৫:০৭

শিশুদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনে ‘দ্যা ফিয়ারলেস কল’

শিশুদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনে ‘দ্যা ফিয়ারলেস কল’

উত্তরণবার্তা প্রতিবেদক : দেশের গৌরবোজ্জ্বল ইতিহাসের সঙ্গে তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করতে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে আয়োজন করা হলো ডিজিটাল আর্টওয়ার্ক ‘দ্যা ফিয়ারলেস কল’। ১৭ মার্চ শুক্রবার ধানমন্ডি ৩২-এর লেকপাড়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে হওয়া এই আয়োজনে আরও ছিল শিশুদের নিয়ে চিত্রকর্ম প্রতিযোগিতা।এ বছর বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ছিল ‘দ্যা ফিয়ারলেস কল’ এর দ্বিতীয় আয়োজন। এবারের প্রদর্শনীর বিষয়বস্তু বঙ্গবন্ধুর ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ভাষণ। বঙ্গবন্ধুর ১০ জানুয়ারির ভাষণের ৬টি তাৎপর্যপূর্ণ বিষয় নিয়ে কাজ করেছেন তরুণ ৮ জন শিল্পী সৈয়দ ফিদা হোসেন, শামীম আহমেদ চৌধুরী, আরাফাত করিম, অন্তরা মেহরুখ আজাদ, অনন্যা মেহগার আজাদ, এস এম রাকিবুল রহমান, মাহাতাব রাশিদ ও সৈয়দ নাফিস।
 
কম্পিউটার প্রযুক্তির সহায়তা নিয়ে করা আর্টওয়ার্কে উঠে এসেছে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা আন্দোলন; গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্ম নিরপেক্ষতার মতো প্রগতিশীল আদর্শ; পাকিস্তানি বাহিনীর মানবতা বিরোধী অপরাধ এবং বঙ্গবন্ধুর দূরদৃষ্টিসম্পন্ন সকলের সঙ্গে বন্ধুত্বের পররাষ্ট্রনীতি।আয়োজনে অংশ নেওয়া খিলগাঁও গভমেন্ট কলোনি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানান, ছবি আঁকতে তারা ভালোবাসেন। এখানে এসে পতাকা, বঙ্গবন্ধু, প্রকৃতি, নদী ও মুক্তিযুদ্ধ নিয়ে তারা ছবি এঁকেছেন। স্কুলের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মাহমুদুল্লাহ রিয়াদ এঁকেছেন একপাশে মুক্তিযোদ্ধারা, মাঝখানে নদী এবং অন্য পাশে গাড়ি নিয়ে যাচ্ছে পাকিস্তানের সৈন্যরা। এই আয়োজনে অংশ নিতে পেরে দারুণ খুশি সে। চায় এমন আয়োজন আরও বেশি করে হোক।অনুষ্ঠান শেষে প্রত্যেকের হাতে যখন তুলে দেওয়া হয় গ্রাফিক নভেল ‘মুজিব’ এর ১০টি করে খণ্ড, সেটি নিয়ে ছিল দারুণ উচ্ছ্বাস। প্রত্যেকেই জানান, এই গ্রাফিক নভেল দেখে আরও নতুন কিছু শিখবে তারা।চিত্রকর্ম শেষে এই আয়োজনের বিষয়ে জানতে চালাই চতুর্থ শ্রেণির শিক্ষার্থী ওয়াসি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন, স্বাধীনতার ডাক দিয়েছেন। আজকে তার জন্মদিন উপলক্ষে ছবি এঁকেছি আমরা।
 
‘দ্যা ফিয়ারলেস কল’ এর এই প্রদর্শনী আজ ১৭ মার্চ শুরু হয়েছে চলবে চলতি মাসের শেষ দিন অর্থাৎ ৩১ মার্চ পর্যন্ত। এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী সিআরআই ট্রাস্টি নসরুল হামিদ এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক। এ সময় এই আর্টওয়ার্কের শিল্পীরাও প্রদর্শনীতে উপস্থিত ছিলেন। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিজীবন ও একজন রাষ্ট্রনেতা হিসেবে তার রাজনৈতিক এবং আদর্শিক ভাবনার সঙ্গে আজকের কিশোর-তরুণদের পরিচিত করতে শুরু থেকে কাজ করছে সিআরআই। ২০২২ সালে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে সিআরআই বঙ্গবন্ধুর ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে স্বাধীনতা আন্দোলনরত বাঙালির প্রতি যে নির্দেশাবলী দিয়েছিলেন সেগুলোর চিত্ররূপ নিয়ে প্রথমবারের মত ডিজিটাল আর্টওয়ার্ক প্রদর্শনী ‘দ্যা ফিয়ারলেস কল’ এর আয়োজন করে।
উত্তরণবার্তা/এআর
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK