বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৯:১৩
ব্রেকিং নিউজ

ভোলায় ২৯ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক আউশের প্রণোদনা পাচ্ছেন

ভোলায় ২৯ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক আউশের প্রণোদনা পাচ্ছেন

উত্তরণবার্তা প্রতিবেদক :  জেলার সাতটি উপজেলায় চলতি আউশ মৌসুমে ২৯ হাজার প্রান্তিক কৃষককে সরকারি প্রণোদনা দেওয়া হবে। প্রণোদনা হিসাবে প্রত্যেক কৃষক একবিঘা জমির অনুকূলে পাঁচকেজি উন্নতমানের আউশ ধানের বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হবে।
জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গেছে, জেলায় আউশ ধান আবাদে সহায়তাপ্রাপ্তদের মধ্যে সদর উপজেলায় ছয়হাজার, দৌলতখানে সাড়ে চারহাজার, বোরহানউদ্দিনে তিনহাজার দুইশ’, লালমোহনে তিনহাজার, তজুমদ্দিনে একহাজার পাঁচশ’, চরফ্যাশনে ১০ হাজার এবং মনপুরা উপজেলায় আটশ’ জন কৃষক রয়েছেন।
জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাসান ওয়ারেসুল কবীর জানান, সরকার প্রতিবছর আউশসহ অন্যান্য ফসলের জন্য প্রণোদনা দিয়ে আসছে। আউশ একটি স্বল্পমেয়াদী ধান হওয়ায় তা আবাদে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। ইতোমধ্যে জেলার ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের জন্য বরাদ্দকৃত বীজ ও সার প্রত্যেক উপজেলায় পৌঁছে দেওয়া হয়েছে। তিনি জানান, এবছর জেলায় মোট ৬৯ হাজার এক’শ হেক্টর জমিতে আউশ ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে ৬৫ হাজার পাঁচশ হেক্টর জমিতে উফশী জাতের ধান এবং তিনহাজার হাজার পাঁচশ হেক্টর জমিতে স্থানীয় জাতের ধান রয়েছে।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK