শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৫:৩৬
ব্রেকিং নিউজ

নওগাঁয় ক্রমাগত সম্প্রসারিত হচ্ছে সরিষার আবাদ

নওগাঁয় ক্রমাগত সম্প্রসারিত হচ্ছে সরিষার আবাদ

উত্তরণবার্তা প্রতিবেদক : জেলায় সরিষা চাষের পরিমাণ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। মধ্যবর্তী ফসল, উৎপাদন খরচ স্বল্প এবং ভোজ্যতেল হিসেবে ভোক্তাদের চাহিদা বৃদ্ধি পাওয়ায় সরিষা চাষের প্রতি কৃষকদের আগ্রহ বৃদ্ধি পেয়েছে। যার ফলে জেলায় সরিষার চাষ সম্প্রসারিত হচ্ছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ জানিয়েছেন- ২০২৭-২০১৮ মওসুমে ২৭ হাজার ৪২০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। সেখান থেকে হেক্টর প্রতি ১ দশমিক ৩১ হারে মোট সরিষার ফলন হয় ৩৬ হাজার ৩১৭ টন। ২০১৮-২০১৯ মওসুমে জেলায় মোট সরিষার আবাদ হয় ২৯ হাজার ২৬৫ হেক্টর। হেক্টর প্রতি ১ দশমিক ৪১ টন হারে মোট ফলন হয়  ৪১ হাজার ১৩৫ টন সরিষা। ২০১৯-২০২০ মওসুমে মোট সরিষার আবাদ হয় ৩১ হাজার ১৭৫ হেক্টর জমিতে যেখান থেকে হেক্টর প্রতি ১ দশমিক ৪২ টন হারে মোট ফলন হয়  ৪৪ হাজার ১৯০ টন সরিষা।
২০২০-২০২১ মওসুমে এ জেলায় সরিষার আবাদ হয় ৩১ হাজার ৩২০ হেক্টর জমিতে। এখান থেকে হেক্টর প্রতি ১ দশমিক ৪৫ টন হারে মোট সরিষার উৎপাদন হয় ৪৫ হাজার ৪৬৬ টন  । ২০২১-২০২২ মওসুমে জেলায় সরিষার আবাদ হয় ৩৪ হাজার ৭৪৫ হেক্টর জমিতে। হেক্টর প্রতি ১ দশমিক ৫২ টন হারে মোট সরিষার ফলন হয় ৫২ হাজার  ৯৪৭  টন সরিষা।
চলতি ২০২২-২০২৩ মওসুমে ৪৭ হাজার ৮০০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। প্রতি হেক্টর থেকে ১ দশমিক ৬০  টন হারে এ বছর মোট সরিষ উৎপাদিত হয়েছে ৭৬ হাজার ৪৮০ টন সরিষা।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জানিয়েছেন- আগামী ২০২৪-২০২৫ মওসুমের মধ্যে জেলায় ৫০ ভাগ অধিক জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেই লক্ষ্য অনুযায়ী প্রথম বছর অর্থাৎ চলতি ২০২২-২০২৩ বছরেই ৩২ ভাগ আবাদ বৃদ্ধি হয়েছে।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ