মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭
ঢাকা সময়: ১৩:৩৭

প্রধানমন্ত্রী আগামীকাল জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণ করবেন

উত্তরণ বার্তা প্রতিবেদক : আগামীকাল সকাল সাড়ে ১০ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এক অনুষ্ঠানে বিজয়ীদের মাঝে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ বিতরণ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে যোগ দেবেন। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। বিশেষ অতিথি হিসাবে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মোঃ মুরাদ হাসান এবং তথ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান হাসানুল হক ইনু। স্বাগত বক্তব্য রাখবেন তথ্য সচিব খাজা মিয়া। এর আগে গত ৩ ডিসেম্বর, ২৬ টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। ‘ন, ডরাই’ এবং ‘ফাগুন হাওয়ায়’ সিনেমা যৌথভাবে সেরা চলচ্চিত্রের পুরষ্কার জিতেছে।

চলচ্চিত্র জগতে অবদানের জন্য এ বছর আজীবন সম্মাননা পুরষ্কার পেয়েছেন বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা মাসুদ পারভেজ (সোহেল রানা) এবং অভিনেত্রী কোহিনুর আক্তার সুচন্দা।
তানিম রহমান অংশু তাঁর চলচ্চিত্র ‘ন, ডরাই’ এর জন্য সেরা পরিচালক হিসাবে মনোনীত হয়েছেন। ‘আবার বসন্ত’ ছবিতে শীর্ষ চরিত্রে তারিক আনাম খানকে সেরা অভিনেতা মনোনীত করা হয়েছে। ‘ন, ডরাই’ ছবিতে শীর্ষ চরিত্রে সেরা অভিনেত্রীর পুরষ্কার ২০১৯ পেয়েছেন সুনেরাহ বিনতে কমল। ‘ফাগুন হাওয়ায়’ অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছে ফজলুর রহমান বাবু এবং ‘মায়া দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরষ্কার পেয়েছেন নার্গিস আক্তার। জাহিদ হাসানকে ‘শাপ লুডু’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা ভিলেন বিভাগে পুরস্কার দেয়া হয়েছে।এছাড়া, নাইমুর রহমান আপন (চলচ্চিত্র কালো মেঘের ভেলা) এবং আফরিন আক্তার (যদি এক দিন) যৌথভাবে সেরা কিশোর শিল্পী বিভাগে পুরস্কার পেয়েছে।

অন্যদিকে, মুস্তাফিজুর রহমান চৌধুরী ইমন ‘মায়া দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রের জন্য সেরা সংগীত পরিচালকের পুরস্কার পেয়েছেন এবং হাবিবুর রহমান ‘মনের মতো মানুষ পাইলাম না’ চলচ্চিত্রের জন্য সেরা নৃত্য পরিচালক বিভাগে পুরস্কার পেয়েছেন। সেরা গায়কের পুরষ্কার পেয়েছেন মৃণাল কান্তি দাস (চলচ্চিত্র শাটল ট্রেন)। মমতাজ বেগম এবং ফাতিমা তুজ জাহরা ঐশী যৌথভাবে ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবিতে তাদের গানের জন্য সেরা গায়িকা হিসাবে পুরস্কার পেয়েছেন। বাংলাদেশ টেলিভিশনের ডকুমেন্টারি ‘যা ছিলো অন্ধকারে’ সেরা ডকুমেন্টারি ক্যাটাগরিতে পুরষ্কার পেয়েছে। অন্যদিকে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের ক্যাটাগরিতে শর্ট ফিল্ম ‘নারী জীবন’ পুরস্কার পেয়েছে। অন্যান্য পুরষ্কার প্রাপ্তরা হলেন: নির্মলেন্দু গুণ এবং ডাঃ কামাল আবদুল নাসের চৌধুরী (যৌথভাবে সেরা গীতিকার বিভাগে বিজয়ী), প্লাবন কুরাইশি এবং সৈয়দ মোঃ তানভীর তারেক (সেরা সুরকার), মাসুদ পথিক (গল্পকার), মাহবুব উর রহমান (চিত্রনাট্যকার), জাকির হোসেন রাজু (সংলাপ লেখক), জুনায়েদ আহমেদ হালিম (সম্পাদনা), মোহাম্মদ রহমত উল্লাহ বাসু ও মোঃ ফরিদ আহমেদ (সেরা শিল্প নির্দশক), রিপন নাথ (একাউস্টিক), সুমন কুমার সরকার (ক্যামেরাম্যান), খন্দকার রাজিয়া আফরিন (পোশাক) এবং মোঃ রাজু (মেক আপ)।
উত্তরণ বার্তা /এআর
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ