শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৩:২৪
ব্রেকিং নিউজ

ইউক্রেন যুদ্ধে এবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পেতে আলোচনা

ইউক্রেন যুদ্ধে এবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পেতে আলোচনা

উত্তরণবার্তা ডেস্ক : রাশিয়ার সামরিক বাহিনীকে ঠেকাতে ইউক্রেন দীর্ঘদিন ধরে তার পশ্চিমা মিত্রদের কাছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র চেয়েছে। জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক জানিয়েছেন, কিয়েভ তার মিত্রদের সঙ্গে এই দাবি নিয়ে আলোচনা করছে। সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ইউক্রেনের একটি টেলিভিশন চ্যানেলকে মিখাইলো পোদোলিয়াক শনিবার (২৮ জানুয়ারি) জানিয়েছেন, যুদ্ধে রাশিয়ান সামরিক বাহিনীর প্রধান অস্ত্র হলো কামান। বর্তমানে, তারা মূল যুদ্ধক্ষেত্র আক্রমণ করতে এটি ব্যবহার করছে। রাশিয়ার সামরিক বাহিনীকে ঠেকাতে ইউক্রেন দীর্ঘদিন ধরে তার পশ্চিমা মিত্রদের কাছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র চেয়েছে।রাশিয়ার সামরিক বাহিনীকে ঠেকাতে ইউক্রেন দীর্ঘদিন ধরে তার পশ্চিমা মিত্রদের কাছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র চেয়েছে। রাশিয়ার এই অস্ত্রের ব্যবহার কমাতে চাইলে ইউক্রেনের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দরকার। তাদের আর্টিলারি ও গোলাবারুদের ভাণ্ডার মিসাইল দিয়ে ধ্বংস করা যেতে পারে। মিখাইল পোডোলিয়াক উল্লেখ করেছেন, রাশিয়ান সেনাবাহিনীর ক্রিমিয়াতে এরকম ১০০টিরও বেশি সংরক্ষণাগার রয়েছে।তিনি জানান, তাই প্রথমেই মিসাইল নিয়ে আলোচনা শুরু হয়েছে। দ্বিতীয়ত, এই আলোচনা খুব দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এদিকে, রাশিয়ান ভাড়াটে ওয়াগনার গ্রুপ পূর্ব ইউক্রেনের ডোনেটস্ক অঞ্চলের ব্লাহোডাটন গ্রামের দখলের দাবি করেছে।

রাশিয়ার এই অস্ত্রের ব্যবহার কমাতে চাইলে ইউক্রেনের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দরকার।রাশিয়ার এই অস্ত্রের ব্যবহার কমাতে চাইলে ইউক্রেনের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দরকার। তবে এই দাবি নাকচ করে ইউক্রেনের সামরিক বাহিনী রোববার (২৯ জানুয়ারি) জানিয়েছে, তারা ওই গ্রামে রুশ আক্রমণ প্রতিরোধ করে। যুক্তরাষ্ট্র ওয়াগনার গ্রুপকে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে। শনিবার তারা মেসেজিং অ্যাপ টেলিগ্রামে ব্লাহোদাতন গ্রাম দখলের দাবি জানায়।পরে এ নিয়ে নিয়মিত এক সংবাদ সম্মেলনে ইউক্রেন জানায়, শনিবার দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। তবে তাদের সেনারা ব্লাহোদাতনের বিভিন্ন এলাকায় 'হানাদারদের' আক্রমণ প্রতিহত করে। তবে বার্তা সংস্থা রয়টার্স উভয় পক্ষের এই বিবৃতির সত্যতা যাচাই করতে পারেনি। যুক্তরাষ্ট্র ওয়াগনার গ্রুপকে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে।যুক্তরাষ্ট্র ওয়াগনার গ্রুপকে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে।

প্রধান যুদ্ধক্ষেত্র, বিশেষ করে বাখমুত শহরের আশেপাশে ডোনেটস্ক অঞ্চলে কী ঘটছে তাও পরিষ্কার নয়। কারণ, গত কয়েক সপ্তাহ ধরে এই শহরকে ঘিরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ভয়াবহ সংঘর্ষ চলছে। অন্যদিকে, ওয়াগনার গ্রুপের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তারা একটি এলাকা দখল করার আগে তাদের সাফল্য নিশ্চিত করেছে।ইউক্রেন জানিয়েছে, বাখমুত শহরে রাশিয়ার আক্রমণ এখনও শেষ হয়নি। বিশেষ করে শহরের যেসব এলাকায় সম্মুখযুদ্ধ চলছে, সেখানে পরিস্থিতি আরও জটিল। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত ২৭ জানুয়ারি শুক্রবার একই কথা বলেছেন। প্রধান যুদ্ধক্ষেত্র, বিশেষ করে বাখমুত শহরের আশেপাশে ডোনেটস্ক অঞ্চলে কী ঘটছে তাও পরিষ্কার নয়।প্রধান যুদ্ধক্ষেত্র, বিশেষ করে বাখমুত শহরের আশেপাশে ডোনেটস্ক অঞ্চলে কী ঘটছে তাও পরিষ্কার নয়। এদিকে ডোনেটস্কের গভর্নর পাভলো কিরিলেঙ্কো জানিয়েছেন, শনিবার ওই অঞ্চলে রাশিয়ার বিমান হামলায় চার বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৭ জন। নিহতদের মধ্যে একজন বখমুতের বাসিন্দা।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK