শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৯:২৬
ব্রেকিং নিউজ

রুই মাছের মইলু বানাবেন যেভাবে

রুই মাছের মইলু বানাবেন যেভাবে

উত্তরণবার্তা ডেস্ক : রুই মাছ বাঙালির রোজকার রেসিপি। রুই মাছের ঝোল, ভুনা, দোপেয়াজা অথবা শুধু ভাজা, সবভাবেই হিট। তবে এবারে দেখে নিন রুই মাছের নতুন রেসিপি। বানিয়ে ফেলুন রুই মাছের মইলু। এই পদ তৈরি করা খুবই সহজ, আর খেতেও অত্যন্ত সুস্বাদু। তবে আসুন জেনে নেয়া যাক রুই মাছের মইলু বানাবেন যেভাবে।

রুই মাছের মইলু তৈরির উপকরণ :
৪-৫ পিস রুই মাছ, পরিমাণমতো তেল, ২টো মাঝারি মাপের পেঁয়াজ, কয়েকটা রসুন, কাঁচা মরিচ কয়েকটা, ১ চা চামচ ভিনেগার, ১ কাপ নারিকেল দুধ, স্বাদমতো লবণ ও চিনি, ১ চা চামচ মরিচ গুঁড়ো, সামান্য হলুদ গুঁড়ো।

রুই মাছের মইলু তৈরির পদ্ধতি: ১. মাছের পিসগুলো ভালো করে ধুয়ে নিয়ে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন আধ ঘণ্টা। পেঁয়াজ, রসুন ও কাঁচা মরিচ কুচি করে নিন। ২. কড়াইয়ে তেল গরম করে মাছগুলো ভালো করে ভেজে নিন। ৩. একটি বাটিতে পেঁয়াজ কুচি, মরিচ কুচি, রসুন কুচি, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, চিনি, লবণ, ভিনেগার একসঙ্গে নিয়ে ভালো করে মেশান। এতে দিয়ে দিন নারিকেল দুধ ও পরিমাণমতো পানি। আবারও মিশিয়ে নিন ভালো করে। ৪. মাছ ভাজার কড়াইতেই ১ টেবিল চামচ মাখন দিয়ে গরম করুন। মাখন গলে গেলে তাতে নারিকেল দুধের মিশ্রণটি দিয়ে দিন। একটু ফুটিয়ে নিন। ৫) এর পর ভেজে রাখা মাছগুলো দিয়ে দিন। ঢাকনা দিয়ে ৪ থেকে ৫ মিনিট রান্না হতে দিন। ৬) ঝোল মাখা মাখা হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। ব্যস, তৈরি হয়ে যাবে রুই মাছের মইলু!
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK