বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৯:০১

আগারগাঁও-মতিঝিল মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল জুনে

আগারগাঁও-মতিঝিল মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল জুনে

উত্তরণবার্তা প্রতিবেদক : আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু হবে আগামী জুনে। এর আগেই শেষ করা হবে বিদ্যুতের লাইন বসানোর কাজ। এরপরই ধাপে ধাপে নানা পরীক্ষার মধ্য দিয়ে ট্রেনগুলো চূড়ান্ত চলাচলের প্রস্তুতি নেবে। আপাতত এই পথে চলবে ২৪ সেট ট্রেন। এরই মধ্যে প্রস্তুত করা হয়েছে ২২ সেট ট্রেন। আর বাকি দুই সেট ট্রেন দেশে পৌঁছানোর অপেক্ষায় আছে। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত পথের সাতটি স্টেশন নির্মানের কাজ প্রায় শেষ। রেলের পথ বসানো হয়েছে। বসানো হয়েছে বিদ্যুতের খুঁটিও।

আর লাইন বসানোর কাজ ৭৫ শতাংশ শেষ হয়েছে। চলতি মাসেই বাঁকি অংশে বিদ্যুতের লাইন বসানোর কাজ শেষ হবে। এরপরই মূলত এই পথে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু হবে। মেট্রোরেল প্রকল্পের ব্যাবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দীক বলেন, কয়েক ধাপে পরীক্ষামূলক চলাচল করতে হয়। প্রথমে একটি ট্রেনের গতি এক কিলোমিটার রাখা হয়। এরপর ধীরে ধীরে গতি বাড়ানো হয়। আবার কোথাও বাঁক থাকলে সেই অংশ কোন গতিতে যাবে তা নির্ধারণ করা হয়। সেসব তথ্য সফটওয়্যারে যুক্ত করা হয়। যেই তথ্যের উপর ভিত্তি করেই পরবর্তীতে সব ট্রেন স্বয়ংক্রিয়ভাবে চলাচল করবে।

আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজ শেষ হতে সময় লাগবে আরও এক বছর। ২০২৩ সালের ডিসেম্বর নাগাদ এই অংশের উদ্বোধনের লক্ষ্য নিয়ে কাজ এগিয়ে চলছে। গত ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের উত্তরা-মতিঝিল অংশের সার্বিক গড় অগ্রগতি ৯২ দশমিক ৫২ ভাগ। আর উত্তরা থেকে আগারগাঁও অংশের অগ্রগতি ৯৮ দশমিক ৭৫ ভাগ। আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৯১.০২ ভাগ। ডিসেম্বরের শেষ দিকে উদ্বোধন হবে উত্তরা-মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেলের ২১ কিলোমিটার অংশ।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK