শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৮:৫৩
ব্রেকিং নিউজ

নারায়ণগঞ্জের নতুন-পুরাতন স্থাপত্য সংরক্ষণ করবে প্রত্নতত্ত্ব বিভাগ

নারায়ণগঞ্জের নতুন-পুরাতন স্থাপত্য সংরক্ষণ করবে প্রত্নতত্ত্ব বিভাগ

উত্তরণবার্তা প্রতিবেদক : নগরীতে অবস্থিত নতুন-পুরাতন স্থাপত্য সংরক্ষণ করবে প্রত্নতত্ত্ব বিভাগ। বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক চন্দন কুমার দে’র নেতৃত্বে একটি প্রতিনিধি দল নগরীতে অবস্থিত নতুন-পুরাতন স্থাপত্য পরিদর্শন করেছেন।
দিনব্যাপী পরিদর্শন শেষে তারা গতকাল নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর সঙ্গে আলোচনায় এসব প্রতœতত্ত্ব সম্পদ সংস্কার ও সংরক্ষণে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও প্রতœতত্ত্ব অধিদপ্তরের একটি চুক্তি করা হবে বলে তারা জানান।
তারা নারায়ণগঞ্জ আওয়ামী লীগের প্রতিষ্ঠার স্থান হিসেবে দাবি করা মিউচুয়াল ক্লাব, মাসদাইরে একই স্থানে অবস্থিত শতাধিক বছরের পুরনো মুসলমানদের কবরস্থান, হিন্দুদের শ্মশান, মেনন কবরস্থান, খ্রিস্টানদের সমাধিস্থল, ষোল শতাব্দিতে মোঘলদের নির্মাণ করা হাজীগঞ্জ দূর্গ, সোনাকান্দা দূর্গ, বিবি মরিয়মের সমাধিসৌধ, শতাধিক বছরের পুরনো সাধু নাগ মহাশয়ের মন্দির,  নব নির্মিত শেখ রাসেল পার্ক পরিদর্শন করেন।
এ সময় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী জানান, নারায়ণগঞ্জ পৌরসভা ১৮৭৬ সালে যে ভবনটিতে কাজ শুরু করেছিলো আনন্দ মোহন পোদ্দারের সে ভবনটি সিটি কর্পোরেশনের উদ্যোগে সংরক্ষণ করা হয়েছে। বঙ্গবন্ধু স্মৃতি বিজড়িত মিউচুয়াল ক্লাবে আওয়ামী লীগের জন্ম নিয়ে ইতিহাস প্রত্মতত্ত্ব বিভাগের কাছে তুলে ধরেন তিনি। তিনি বলেন, পৃথিবীতে কোথাও আমাদের মতো কবরস্থান, শ্মশান, মেনন কবরস্থান, খ্রিস্টান সমাধিক্ষেত্র, মসজিদ, মন্দির একত্রে নেই। এটা আমাদের গর্ব। বৌদ্ধদের জন্যও এখানে জায়গা দেয়া হবে। ইতিমধ্যে কবরস্থানের মসজিদটি নতুন করে নির্মাণ ও পুরো সমাধিক্ষেত্রের সৌন্দর্য বর্ধণ, সংস্কার করা হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপ-পরিচালক আমিরুজ্জামান, বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সহকারী স্থপতি খন্দকার মাহফুজ আলম, বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক আফরোজা খাঁন মিতা, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ মো. মঈনুল ইসলাম প্রমুখ।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK