বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৮:৪৩
ব্রেকিং নিউজ

গোপালগঞ্জে শিক্ষার্থীরা বিনামূল্যে পাচ্ছেন ২৫ লাখ ২৬ হাজার বই

গোপালগঞ্জে শিক্ষার্থীরা বিনামূল্যে পাচ্ছেন ২৫ লাখ ২৬ হাজার বই

উত্তরণবার্তা প্রতিবেদক : জেলায় প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা পাচ্ছেন ২৫ লাখ ২৬ হাজার ৮০৮টি বিনামূল্যের  বই।
আগামী ১ জানুয়ারি রোববার বই উৎসবে প্রাক্ প্রাথমিক শ্রেণি, প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক, মাদ্রাসা ও ভোকেশনালের শিক্ষার্থীদের হাতে এসব বই তুলে দেয়া হবে। এদিন প্রাথমিকে ৭ লাখ ৫৫ হাজার ৬৯৭ টি বই ও মাধ্যমিক, মাদ্রাসা ও ভোকেশনালে ১৭ লাখ ৭১ হাজার ১১১টি বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে।
ইতিমধ্যে জেলার ৫ উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে বই পৌঁছে গেছে।  গোপালগঞ্জ শহরের এসএম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বীণাপানি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসবে প্রধান অতিথি জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম শিক্ষার্থীদের হাতে বই তুলে দেবেন। এছাড়া টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, মুকসুদপুর ও কাশিয়ানী উপজেলা সদরে আয়োজিত বই উৎসবে উপজেলা নির্বাহী কর্মকর্তারা শিক্ষার্থীদের হাতে বই তুলে দেবেন।
জেলা ও উপজেলা পর্যায়ে বই উৎসবের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে বলে শিক্ষা অফিসাররা জানিয়েছে।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল হামিদ বলেন, জেলার ৫ উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ে ১ লাখ ৭৩ হাজার ৮২৮ জন শিক্ষার্থী রয়েছে। প্রাক্ প্রাথমিক থেকে শুরু করে ৫ম শ্রেণি পর্যন্ত এই জেলার ১ লাখ ৭৩ হাজার ৮২৮ শিক্ষার্থীর বইয়ের চাহিদা ৭ লাখ ৫৫ হাজার ৬৯৭ টি। ইতিমধ্যে আমাদের হাতে সব বই এসে পৌঁছেছে। উপজেলা ভিত্তিক বইগুলো ভাগ করে দিয়েছি। উপজেলা থেকে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে ইতিমধ্যে বই পৌঁছে দেয়া হয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ে বই উৎসব হবে। এছাড়া প্রতিটি স্কুলে একযোগে বই বিতরণ করা হবে। বছরের প্রথম দিনেই আমরা প্রতিটি শিক্ষার্থীর হাতে নতুন বই পৌঁছে দিতে পারব। সেই ভাবেই ইতমধ্যে সব পরিকল্পনা ও প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মুহাম্মদ সিদ্দিকুল ইসলাম বলেন,  গোপালগঞ্জ জেলার ৫ উপজেলার মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও ভোকেশনাল স্কুলের জন্য ১৭ লাখ ৭১ হাজার ১১১টি বইয়ের চাহিদা রয়েছে। আমাদের হাতে প্রায় সব বই এসে পৌঁছিয়েছে। আমরা উপজেলা শিক্ষা অফিসের সাথে সমন্বয় করে জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে বই পৌঁছে দিয়েছি। বই উৎসবের দিন আগামী রোববার স্কুলে স্কুলে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের বই বিতরণ করা হবে। এ ব্যাপারে আমরা সব প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছি। এখন বই উৎসবের জন্য প্রহর গুনছি মাত্র।
গোপালগঞ্জ এসএম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া খানম বলেন, আমরা সব বই পেয়েছি। বই উৎসবের জন্য আমরা প্রস্তুত। আমরা ইতিমধ্যে প্রত্যেক শিক্ষার্থীর জন্য বইয়ের সেট বান্ডিল আকারে রেডি করেছি। ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে নতুন বই, ফুল ও মিষ্টি তুলে দেব। এদিন নতুন শ্রেণিতে শিক্ষার্থীদের বরণ করে নেয়া হবে। শ্রেণি শিক্ষক এদিন তাদের ওরিয়েন্টেশন ক্লাস নেবেন। আমরা আনন্দ মুখর পরিবেশে শিক্ষার্থীদের শিক্ষা প্রাদন করে আসছি। এটি অব্যাহত থাকবে।
গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজের সহযোগী অধ্যাপক ও অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান মো. হাবিবুর রহমান বলেন, বিনামূল্যে গোপালগঞ্জে ২৫ লাখ ২৬ হাজার ৮০৮টি বই বিতরণ করা হচ্ছে। এটি সরকারের একটি মহৎ উদ্যোগ। এই কারণে দেশে শিক্ষার প্রসার ঘটছে। শিক্ষার আলোয় দেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। অর্থনৈতিক মন্দা ও কাগজের অস্বাভাবিক দাম বৃদ্ধির পরও সরকার বিনামূল্যে নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দিচ্ছে। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী পদক্ষেপেই সম্ভব হয়েছে। এই জন্য আমি সরকার প্রধানকে অভিনন্দন জানাই।
গোপালগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) একেএম হেদায়েতুল ইসলাম বলেন, গোপালগঞ্জে উৎসব মুখর পরিবেশে বই উৎসব হবে। প্রতিটি শিক্ষার্থী নতুন বই পাবে। নতুন বইয়ের গন্ধে তারা মুখরিত হবে। আনন্দের সাথেই তারা নতুন বছরের ক্লাস শুরু করতে পারবে। শিক্ষার্থীদের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে নতুন বছরের শুভেচ্ছা ও  শুভ কামনা রইল।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ