মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩, ৭ চৈত্র ১৪২৯
ঢাকা সময়: ১৪:০২
ব্রেকিং নিউজ

বিএনপির ৫ এমপির পদত্যাগে শূন্য হওয়া আসনে ভোট ১ ফেব্রুয়ারি

বিএনপির ৫ এমপির পদত্যাগে শূন্য হওয়া আসনে ভোট ১ ফেব্রুয়ারি

উত্তরণবার্তা প্রতিবেদক : বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগে শূন্য হওয়া ৫টি আসনে উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১ ফেব্রুয়ারি এসব আসনে ভোটগ্রহণ করা হবে। শূন্য এ আসনগুলোতে উপনির্বাচনের বিষয়ে ১৮ ডিসেম্বর রোববার বৈঠক করে ইসি। বৈঠক শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম এ তথ্য জানান। এরমধ্যে, ৫ জানুয়ারি মনোনয়ন দাখিলের শেষ তারিখ। মনোয়ন যাচাইবাছাই করা হবে ৮ জানুয়ারি আর প্রত্যাহারের শেষ দিন ১৫ জানুয়ারি। প্রতিটি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে।

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগে ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে বিএনপির সাত এমপির পদত্যাগের ঘোষণা আসে। পরদিন ১১ ডিসেম্বর জাতীয় সংসদ সচিবালয়ে স্পিকারের কাছে বিএনপির সাত এমপির পদত্যাগপত্র জমা দেয়া হয়। এ সময় সশরীরে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, বগুড়া-৪ আসনের মো. মোশাররফ হোসেন, বগুড়া–৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।

আব্দুস সাত্তার অসুস্থ থাকায় এবং হারুনুর রশিদ বিদেশে থাকায় পদত্যাগপত্র জমা দিতে যেতে পারেননি। তাদের পক্ষে ব্যারিস্টার রুমিন ফারহানা পদত্যাগপত্র জমা দেন। এরপর ওইদিন সশরীরে উপস্থিত থাকা ৫ এমপির পদত্যাগপত্র গৃহীত হয়। একইদিন যাচাইবাচাই শেষে আব্দুস সাত্তারের পদত্যাগপত্রও গৃহীত হয়। বিদেশে অবস্থান করায় স্ক্যান করা স্বাক্ষরে পদত্যাগপত্র জমা দেয়ায় নিয়মানুযায়ী হারুন অর রশিদেরটি এখনও গৃহীত হয়নি। এছাড়া রুমিন ফারহানা সংরক্ষিত আসনের এমপি হওয়ায় উপনির্বাচনের পর নতুন সদস্য মনোনীত করা হবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ