শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৮:২৮
ব্রেকিং নিউজ

ইরানের নৈতিকতা পুলিশের বিলুপ্তি ঘোষণা

ইরানের নৈতিকতা পুলিশের বিলুপ্তি ঘোষণা

উত্তরণবার্তা ডেস্ক : ইরানে নৈতিকতা পুলিশকে বাতিল করা হয়েছে। কঠোর পোশাক নীতি লঙ্ঘনের অভিযোগে মাহসা আমিনির গ্রেপ্তার ও মৃত্যুর কারণে দুই মাসেরও বেশি সময় বিক্ষোভের পর এ সিদ্ধান্ত নেওয়া হলো। স্থানীয় গণমাধ্যম রবিবার এ তথ্য জানিয়েছে।অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ জাফর মনতাজেরির বরাত দিয়ে বার্তা সংস্থা ইসনা জানিয়েছে, ‘বিচার বিভাগের সঙ্গে নৈতিকতা পুলিশের আর কোনো সম্পর্ক নেই’ এবং বাহিনীটি বিলুপ্ত করা হয়েছে।
 
প্রতিবেদনে বলা হয়েছে, একটি ধর্মীয় সম্মেলনে অ্যাটর্নি জেনারেল এ মন্তব্য করেছেন। সেখানে একজন অংশগ্রহণকারী ‘কেন নৈতিকতা পুলিশ বন্ধ করা হচ্ছে’ জিজ্ঞেস করলে তিনি এ মন্তব্য করেন। নৈতিকতা পুলিশ আনুষ্ঠানিকভাবে গাশত-ই এরশাদ বা ‘গাইডেন্স প্যাট্রল’ নামে পরিচিত। কট্টর প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ ক্ষমতায় থাকাকালীন ‘শালীনতা ও হিজাবের সংস্কৃতি’ ছড়িয়ে দেওয়ার জন্য এই বাহিনীটি প্রতিষ্ঠিত হয়েছিল। নারীরা যাতে মাথা ঢেকে রাখে এই বাহিনী তা নিশ্চিত করায় কাজ করত। ২০০৬ সাল থেকে বাহিনীটি টহল দেওয়া শুরু করে।
 
এদিকে নৈতিকতা পুলিশের বিলুপ্তির ঘোষণাটি সামনে আসার এক দিন আগে অ্যাটর্নি জেনারেল বলেছিলেন, নারীদের মাথা ঢেকে রাখার আইনটি পরিবর্তন করা দরকার কি না, তা নিয়ে ‘সংসদ এবং বিচার বিভাগ উভয়ই কাজ করছে’। প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি শনিবার টেলিভিশনে দেওয়া এক মন্তব্যে বলেছেন, ইরানের প্রজাতন্ত্র ও ইসলামিক ভিত্তি সাংবিধানিকভাবে প্রতিষ্ঠিত, কিন্তু সংবিধান বাস্তবায়নের পদ্ধতি নমনীয় হতে পারে। সূত্র : আল অ্যারাবিয়া
উত্তরণবার্তা/এসএ

  মন্তব্য করুন
     FACEBOOK