শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
ঢাকা সময়: ০৪:৪২
ব্রেকিং নিউজ

ফুসফুসের ক্ষত সারাতে প্রাক্তন ধূমপায়ীদের যেসব খাবার খাওয়া উচিৎ

ফুসফুসের ক্ষত সারাতে প্রাক্তন ধূমপায়ীদের যেসব খাবার খাওয়া উচিৎ

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
ফুসফুসের ক্ষত সারানোর উপায় কি? আপনি যদি ধূমপান ছেড়ে দিয়ে থাকেন তাহ’লে সেটা হবে আপনার স্বাস্থ্যরক্ষার জন্য সবচেয়ে ভাল সিদ্ধান্তের একটি। কিন্তু তারপরও মনে রাখতে হবে বহু বছর ধূমপানের ফলে আপনার ফুসফুসে কিছু ক্ষতি হয়েছে। এখন কিভাবে আপনি ফুস্ফুসের ক্ষত সারিয়ে তুলবেন।? তাহ’লে একটি গবেষণার ফলাফল নিয়ে আলোচনা করা যাক।
 
ইউরোপিয়ান রেস্পিরেটরি জার্নাল (European Respiratory Journal) এ প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে প্রাক্তন ধূমপায়ী যারা প্রচুর পরিমাণে টমেটো ও অন্যান্য ফল, বিশেষ করে আপেল খান তাঁদের বয়সের সাথে সাথে ফুসফুসের কার্যক্ষমতা কমতে সময় অনেক বেশী লাগে। 
 
গবেষণার ফলাফল অনুযায়ী বলা যায় যে এসব খাদ্যে থাকা পরিপোষক (nutrients) ধূমপানের ফলে ফুসফুসের ক্ষত সারাতে সাহায্য করে।
 
গবেষকরা দেখতে পান যে বয়স্ক যারা গড়ে প্রতিদিন ২টির বেশী টমেটো ও তিন ভাগ টাটকা ফল খেয়েছেন তাদের ফুসফুসের কার্যক্ষমতা কমতে সময় বেশী লাগে যারা প্রতিদিন ১টির কম টমেটো ও ১ ভাগের কম ফল খেয়েছেন তাদের তুলনায়।
 
তবে মনে রাখতে হবে যে ফুসফুস মেরামতের এই গুণগুলি দেখা যায় টাটকা ফলমূল ও সব্জির মধ্যে, কোন রান্না করা বা প্রসেস করা ফলমূলে নয়, যেমন টমেটো সস ইত্যাদি। যারা সবচেয়ে বেশী টমেটো খেয়েছেন তাদের ফুসফুসের কার্যক্ষমতা কমতে সময় লাগে সবচেয়ে বেশী, এবং এদের মধ্যে ছিলেন প্রাক্তন ধুমপায়ী ও যারা কখনও ধূমপান করেননি, এই দুই ধরেনের মানুষই।
 
“এই গবেষণায় দেখা যায় যা যারা ধুমপান ছেড়ে দিয়েছেন তাদের ফুসফুস খাদ্যের মাধ্যমে সারানো যেতে পারে,” বলেন ভ্যানেসা গার্সিয়া লারসেন, জন হপকিন্স ইউনিভার্সিটি ব্লুম্বার্গ স্কুল অফ পাবলিক হেলথের এসিস্টেন্ট প্রফেসর।
 
“গবেষণায় আমরা আরো জানতে পারি যে ফলমূল সমৃদ্ধ খাদ্য তালিকা অনুসরণ করলে বয়সের সাথে সাথে ফুসফুসের কার্যক্ষমতা অনেক দেরীতে কমবে, এবং আপনি যদি কখনও ধূমপান না করে থাকেন, তাহ’লেও,” বলেন গার্সিয়া-লারসেন, গবেষণা দলের নেত্রী। “এই গবেষণা অনুযায়ী বলা যায় যাদের শ্বাস প্রশ্বাস ও ফুসফুসের রোগ আছে তাদের উচিৎ খাদ্যাভ্যাস পরিবর্তন করা।“
 
ফুসফুসের কার্যক্ষমতা খারাপ থাকলে তা chronic obstructive pulmonary disease (COPD), হৃদরোগ ও লাং ক্যান্সারে মৃত্যুর ঝুঁকি বাড়ায়।
 
গবেষণাটি ছিল এইজিং লাংস ইন ইউরোপিয়ান কোহোর্টস স্টাডি (Aging Lungs in European Cohorts Study)-এর একটি ভাগ। বিজ্ঞানীরা ২০০২ সালে ৬৫০ জন প্রাপ্তবয়স্কের ফুসফুস যাচাই করেন। তাঁরা এই পরীক্ষাগুলো ১০ বছর পর একই দলের উপর পুনরায় করেন। অংশগ্রহনকারীরা ছিলেন জার্মানি, নরওয়ে এবং ইউ কে’র বাসিন্দা।
 
গবেষকরা পরিমাপ করেন একজন মানুষ ১ সেকেন্ডে তার ফুসফুস থেকে কতখানি বাতাস বের করতে পারেন এবং  ৬ সেকেন্ডে কতখানি বাতাস ফুসফুসে টেনে নিতে পারেন। গবেষণায় প্রত্যেকের বয়স, উচ্চতা, লিঙ্গ, বডি ম্যাস ইন্ডেক্স, সামাজিক অবস্থান, শারিরিক কাজ ও শক্তি বিবেচনায় ধরা হয়।
 
খাদ্যাভ্যাস ও ফুসফুসের কার্যক্ষমতার মধ্যে সবচেয়ে শক্তিশালি এ যোগসূত্র দেখা যায় প্রাক্তন ধূমপায়ীদের মধ্যে। যখন ফুসফুসে টেনে নেয়া বাতাস মাপা হয় তখন দেখা যায় যারা গত দশ বছরে টমেটো ও ফলমূল বেশী খেয়েছেন তাদের ফুসফুসের কার্যক্ষমতা কমতে সময় বেশী লাগে। এতে বোঝা যায় যে কিছু কিছু নিউট্রিয়েন্ট ফুসফুসের ক্ষতি সারাতে সাহায্য করে।
 
“আমাদের গবেষণা বলে বয়স বাড়ার সাথে সাথে বেশী বেশী ফলমূল খেলে তা বয়সজনিত কারণে ফুসফুসের দুর্বলতা সারাতে ও ধূমপানের ফলে ফুসফুসের ক্ষতি সারাতে সাহায্য করে। খাদ্যাভ্যাসই হতে পারে বিশ্বজুড়ে COPD -এর প্রকোপ কমানোর একটি ভাল উপায়,” বলেন গার্সিয়া-লারসেন।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK