শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ০৪:২৭
ব্রেকিং নিউজ

ভোলায় চলছে দুদিনব্যাপী কবি গানের আসর

ভোলায় চলছে দুদিনব্যাপী কবি গানের আসর

উত্তরণবার্তা প্রতিবেদক : জেলার উপজেলা সদরের বাপ্তা ইউনিয়নে আজ শুক্রবার সকাল থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী গ্রাম-বাংলার ঐতিহ্য কবি গানের আসর।
বাপ্তা ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের মহাজন বাড়ির উদ্যেগে শত বছরের বেশি সময় ধরে বাড়ির প্রাঙ্গণের লক্ষ্মীমন্দির চত্ত¦রে এই কবিগানের আসর হয়ে আসছে। এখানে পিরোজপুরের বিজন সরকার ও খুলনার কৃষ্ণপদ সরকারের দু’টি দল গান পরিবেশন করছেন। আর এমন লোকজ উৎসবে যোগ দিয়েছেন বিভিন্ন এলাকা থেকে আগত নারী-পুরুষ, যুবক-বৃদ্ধসহ প্রায় হাজারোধিক শ্রোতা-দর্শক। আগামীকাল শেষ দিন লোকসমাগম আরো বাড়বে বলে আয়োজকরা জানান। আয়োজক কমিটির সদস্য দেবাংসু দে নিরব  জানান, শত বছরের অধিক সময়ের ঐতিহ্যকে টিকিয়ে রাখতে প্রতিবছর লক্ষ্মীপূজার কিছুদিন পর এই আয়োজন করা হয়। কিন্তু এ বছর প্রাকৃতিক দুর্যোগের কারণে একটু বিলম্বে আসর বসেছে। আজ প্রথম দিনের জন্য দেড় হাজার মানুষের খাবারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া আগামীকাল আড়াই হাজার মানুষের খাওয়ার আয়োজন রাখা হবে। আয়োজক কমিটি সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে এই আয়োজন করছে।
আয়োজক কমিটির অপর সদস্য সংকর চন্দ্র দে জানান, আমাদের পূর্বপুরুষরা এই গানের আসর বসাতেন। আমরা সেই সংস্কৃতিকে ধারণ করছি। এখানে আমাদের ধর্মীয় গানের পাশাপাশি সব শাাস্ত্রের কথাই বলা হয়। তাই সনাতন ধর্মের মানুষের সাথে প্রচুর মুসলমান ধর্মের অনুসারীরাও এখানে গান শুনছেন। তবে এমন আয়োজন টিকিয়ে রাখতে স্থানীয় প্রশাসনের সহযোগীতার কথাও বলেন তিনি।
কবি গানের আসরে আগত শ্রোতা লক্ষণ দাস ও কার্তিক সাহা বলেন, বর্তমানে আধুনিক যুগের যান্ত্রিক সভ্যতার ফলে এই ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে। আমাদের এই সংস্কৃতি টিকিয়ে রাখা প্রয়োজন। তাই প্রতিবছরের মত এবছরও এসেছি গান শুনতে। মূলত: বিকেল থেকেই গানের আসর জমে উঠে। সন্ধ্যার পর রীতিমত উৎসবে পরিণত হয় এই আসর।

উত্তরণবার্তা/দীন

  মন্তব্য করুন
     FACEBOOK