শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২২:২৯
ব্রেকিং নিউজ

মানবতাবিরোধী সাঈদীর আয়কর ফাঁকির মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু

মানবতাবিরোধী সাঈদীর আয়কর ফাঁকির মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু

উত্তরণবার্তা প্রতিবেদক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে আয়কর ফাঁকির অভিযোগে করা মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে। আজ বুধবার (৬ জানুয়ারি) বকশীবাজারে স্থাপিত বিশেষ জজ আদালত-৩ এর ভারপ্রাপ্ত বিচারক নজরুল ইসলাম এর আদালতে জবানবন্দি দেন তৎকালীন সহকারী কর কমিশনার মাসুমা খাতুন। তবে এদিন তার জবানবন্দি গ্রহণ শেষ হয়নি। এরপর আদালত তাঁর অসমাপ্ত জবানবন্দি ও জেরার জন্য আগামী ১১ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন। 
 
শুনানি উপলক্ষে এদিন সকাল সাড়ে ৯টার দিকে সাঈদীকে বকশীবাজার আদালতে আনা হয়। সকাল ১০টার পর মামলার কার্যক্রম শুরু হয়ে দুপুর পর্যন্ত সাক্ষ্যগ্রহণ চলে। আদালতে রাষ্ট্রপক্ষে আইনজীবী রেজাউল করিম বাচ্চু এবং আসামিপক্ষে আবদুস সোবহান তরফদার ও মুহা. মুজাহিদুল ইসলাম শুনানি করেন। আয়কর ফাঁকির মামলায় দেলাওয়ার হোসাইন সাঈদী একমাত্র আসামি। ২০১০ সালের ১৯ আগস্ট জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উপকর কমিশনার মাসুমা খাতুন বাদী হয়ে ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে আয়কর ফাঁকির অভিযোগে এ মামলা করেন। বিচারক ওই মামলার বাদীর জবানবন্দি গ্রহণ করে সাঈদীর বিরুদ্ধে আনা অভিযোগের প্রাথমিক সত্যতা থাকায় তা আমলে নিয়ে ২২ আগস্ট তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।
 
অভিযোগে বলা হয়, সাঈদী জাতীয় সংসদের একজন সম্মানিত সাবেক সংসদ সদস্য হওয়া সত্ত্বেও ২০০৫ সালের ১ জুলাই থেকে ২০০৯ সালের ৩০ জুন সময়ের মধ্যে দুই কোটি ২৭ লাখ ৪০ হাজার ১২০ টাকার আয় গোপন এবং সম্পদের তথ্য গোপন করে এর ওপর প্রযোজ্য ৫৬ লাখ ৪৬ হাজার ৮১২ টাকার কর ফাঁকি দিয়েছেন। গত বছরের ৩১ অক্টোবর ঢাকার মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ জহুরুল হক মামলাটির নথি বিচারের জন্য এ আদালতে পাঠান। এ মামলায় সাঈদী হাইকোর্ট থেকে জামিন পেলেও যুদ্ধাপরাধ মামলায় বর্তমানে তিনি কারাগারে রয়েছেন।
উত্তরণবার্তা/সাব্বির
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ