শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
ঢাকা সময়: ০৫:৪৩
ব্রেকিং নিউজ

জেলেরা সাগর থেকে ফিরেছেন

জেলেরা সাগর থেকে ফিরেছেন

উত্তরণবার্তা প্রতিবেদক : ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণের জন্য নিষেধাজ্ঞার কারণে সাগরে মাছ ধরতে যাওয়া জেলেরা ট্রলার নিয়ে উপকূলে ফিরে এসে বিভিন্ন ঘাটে অবস্থান করছেন।  বৃহ¯পতিবার রাত ১২ টার পর শুরু হওয়া সাগর ও নদীতে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিনের জন্য ইলিশ ধরা বন্ধ থাকছে। ইলিশের নিরাপদ প্রজননের জন্য এ সময় ইলিশ ক্রয় বিক্রয়, বিপণন ও পরিবহন নিষিদ্ধ থাকবে।  
বরগুনা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, বেশিরভাগ ট্রলার নিয়ে জেলেরা পাথরঘাটার বিএফডিসি ঘাটে পৌঁছে গেছে। বাকি ট্রলারগুলো তাদের নিজস্ব ঘাট সমূহে অবস্থান করবে।
জেলা মৎস্য বিভাগের সিনিয়র কর্মকর্তা জয়ন্ত কুমার অপু জানিয়েছেন, আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরে মিলিয়ে মোট ১৫-১৮ দিন ইলিশের ডিম ছাড়ার উপযুক্ত সময়। এ সময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ নদীতে ছুটে আসে। এ  সময়কে বিবেচনায় নিয়ে প্রতিবছরের মতো এ বছরও মোট ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।
বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান জানিয়েছেন, নিষেধাজ্ঞাকালীন সময়ে সরকারের পক্ষ থেকে প্রত্যেক জেলের জন্য ২০ কেজি চাল খাদ্য সহায়তা হিসেবে বরাদ্দ হয়েছে। জেলেদের মাঝে এসব চাল বিতরণ করা হবে।  
বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব জানান, ২২ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়নে জেলেদের মাছ না ধরায় উদ্বুদ্ধ করার জন্য মাইকিং করা হয়েছে। এ ২২ দিন মাছ-ধরা বন্ধে জেলা মৎস্য অধিদফতর, কোস্টগার্ড, জেলা ও উপজেলা প্রশাসন, পুলিশ এবং স্থানীয় মৎস্য বিভাগের উদ্যোগে ব্যাপকভাবে অভিযান পরিচালনা করা হবে। নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত চালানো হবে।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ