শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ১৫:২৬

স্বাস্থ্য গুণে ভরপুর কোকোনাট সাইডার ভিনেগার

স্বাস্থ্য গুণে ভরপুর কোকোনাট সাইডার ভিনেগার

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
কোকোনাট সাইডার ভিনেগার দক্ষিণ এশিয়ার দেশ, বিশেষ করে শ্রিলঙ্কা ও ভারতের কিছু অঞ্চলে রান্নায় নিয়মিত ব্যবহার করা হয়। এটা প্রস্তুত করা হয় নারকেল গাছের ফুলের রস থেকে। এই রস ৮-১২ মাস পর্যন্ত গাঁজন বা ফার্মেন্ট করার পর এটা প্রাকৃতিকভাবে ভিনেগারে রূপান্তরিত হয়।
 
কোকোনাট সাইডার ভিনেগারের রঙ হয় ঘোলাটে সাদা এবং এর স্বাদ আপেল সাইডার ভিনেগারের চেয়ে মৃদু। এটা সালাদ, ম্যারিনেশন, সুপ বা রান্নায় ব্যবহার করলে এক ধরণের মিষ্টি এবং ফ্লেভারফুল স্বাদ দেয়।
 
কোকোনাট ভিনেগার নিয়মিত খেলে ওজন কমে, হজমের উন্নয়ন হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, এবং হার্ট সুস্থ থাকে। আমি আজকে আপনাদের বলব কোকোনাট সাইডার ভিনেগারের ৫টি বিজ্ঞানভিত্তিক স্বাস্থ্য উপকারিতা সম্বন্ধে।
 
১। প্রোবায়োটিক, পলিফেনল এবং পরিপোষকে ভরপুর
কোকোনাট সাইডার ভিনেগারে আছে প্রচুর নিউট্রিয়েন্ট। যে ফুলের রস থেকে এটা প্রস্তুত করা হয় তাতে আছে প্রচুর ভিটামিন সি এবং পটাশিয়াম। এই ফুলের রসে আরও আছে কোলিন (Choline), বি ভিটামিন, আয়রন, কপার, বোরন, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, পটাশিয়াম, এবং জিঙ্ক। 
 
গবেষণায় দেখা গেছে কোকোনাট সাইডার ভিনেগারে আছে অধিক মাত্রায় পলিফেনল। পলিফেনল হচ্ছে এক ধরণের উদ্ভিজ্জ উপাদান যা ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি কমায়। এছাড়া ৮-১২ মাসব্যাপি গাঁজন প্রক্রিয়ার ফলে এতে উৎপাদিত হয় প্রোবায়োটিক নামে উপকারি অন্ত্রের ব্যাক্টেরিয়া।
 
২। কোকোনাট সাইডার ভিনেগার ব্লাড সুগার কমায় 
কোকোনাট সাইডার ভিনেগার ব্লাড সুগার কমায় এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি থেকে শরীরকে রক্ষা করে। আপেল সাইডার ভিনেগারের মতই কোকোনাট সাইডার ভিনেগারে আছে এসেটিক এসিড যা ভিনেগারের মূল উপাদান।
 
অসংখ্য গবেষণায় দেখা গেছে অতিমাত্রায় শর্করাযুক্ত খাদ্য গ্রহণের পর ব্লাড সুগার বৃদ্ধি রোধ করে এসেটিক এসিড। গবেষণায় আরও দেখা গেছে এই ভিনেগার ডায়াবেটিসের রোগীদের ব্লাড সুগার কমায় এবং তাদের ইন্সুলিন সেন্সিটিভিটি ৩৪% পর্যন্ত কমায়। ব্লাড সুগার কমানোর এই গুণাবলী বেশী পাওয়া যাবে যদি এই ভিনেগার খাবারের সাথে গ্রহণ করা হয়।
 
৩। ক্ষুধা কমায় ও ওজন হ্রাস করে কোকোনাট সাইডার ভিনেগার
কোকোনাট সাইডার ভিনেগার শুধু ক্যালরি-ফ্রিই নয়, এতে আছে এসেটিক এসিড যা গবেষণা মরে ক্ষুধা কমায় এবং অনেক সময় ধরে পেট ভরা রাখে। আরও অসংখ্য গবেষণায় দেখা গেছে এসেটিক এসিড ফ্যাট জমা রাখার জিনের কার্যকারিতা বন্ধ করে এবং ফ্যাট পোড়ানোর জিনের কার্যকারিতা বৃদ্ধি করে। অন্য একটি গবেষণায় দেখা গেছে যারা খাবারের সাথে কোকোনাট সাইডার ভিনেগার খেয়েছেন তারা দিনের বাকি সময়ে অন্যান্যদের তুলনায় ২৭৫ কম ক্যালরি গ্রহণ করেছেন।
 
৪। হৃদপিন্ড সুস্থ রাখে কোকোনাট সাইডার ভিনেগার
নারকেল ফুলের রস দিয়ে কোকোনাট সাইডার ভিনেগার প্রস্তুত করা হয়। এই রসে আছে প্রচুর পটাশিয়াম যা গবেষণা মতে ব্লাড প্রেশার কমাতে ও হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়। গবেষণায় আরও দেখা গেছে কোকোনাট সাইডার ভিনেগার ট্রাইগ্লিসারাইড ও খারাপ কোলেস্টেরল (এলডিএল) কমায় এবং ভাল কোলেস্টেরলের (এইচডিএল) মাত্রা বৃদ্ধি করে।
 
৫। হজম শক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা
কোকোনাট সাইডার ভিনেগার অন্ত্র সুস্থ রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। ৮-১২ সপ্তাহ গাঁজন প্রক্রিয়া প্রোবায়োটিক উৎপাদন করে। এই প্রোবায়োটিক অন্ত্র সুস্থ রাখে। এছাড়া কোকোনাট সাইডার ভিনেগারের এসেটিক এসিড ভাইরাস ও ব্যাক্টেরিয়া ধ্বংস করে। এই উপকারিতা পেতে পানিতে সামান্য কোকোনাট সাইডার ভিনেগার মিশিয়ে এতে শাকসব্জি বা ফলমূল ২ মিনিট ভিজিয়ে রাখুন। গবেষণায় দেখা গেছে এই ধোয়ার প্রক্রিয়া ব্যবহারে ব্যাক্টেরিয়া ও ভাইরাস ৯৫% দূর হয়।
 
আরও গবেষণায় দেখা গেছে কোকোনাট সাইডার ভিনেগার জি ভ্যাজিনালিস (G. Vaginalis) ব্যাক্টেরিয়া জন্মাতে বাধা দেয়। এই ব্যাক্টেরিয়া নারীদের যোনিপথের ইনফেকশনের জন্য দায়ী। 
 
কোকোনাট সাইডার ভিনেগার খাওয়া কি নিরাপদ?
কোকোনাট সাইডার ভিনেগার খাওয়া নিরাপদ। কিন্তু শুধু এই ভিনেগার প্রতিদিন খেলে খাদ্যনালীর ক্ষতি করতে পারে এবং দাঁতের এনামেল নষ্ট করতে পারে। এ জন্য এই ভিনেগার খাওয়ার নিরাপদ উপায় হচ্ছে পানিতে মিশিয়ে পান করা বা খাবারের সাথে মিশিয়ে খাওয়া।
 
কিভাবে খাবেন?
প্রতিদিন ২ টেবিল চামচের বেশী খাবেন না। 
এই ভিনেগার পানির সাথে মিশিয়ে খেতে পারেন, অথবা খেতে পারেনঃ 
  • সালাদে মিশিয়ে
  • রান্নার সময় ব্যবহার
  • খাবারে মিশিয়ে
 
পরিশেষে
কোকোনাট সাইডার ভিনেগারের আছে অন্যান্য ভিনেগারের তুলনায় আলাদা বৈশিষ্ট। এর স্বাদ মৃদু এবং এতে অছে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা। ওজন কমানো থেকে শুরু করে ডায়াবেটিসের ঝুঁকি কমানো, হজম শক্তির উন্নয়ন, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী, এবং হার্ট ভাল রাখে কোকোনাট সাইডার ভিনেগার। 
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক 

  মন্তব্য করুন
     FACEBOOK