শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ০৫:১৯
ব্রেকিং নিউজ

ব্রেইল থেকে বাংলা টেক্সট রূপান্তর সফটওয়্যার তৈরি করল ঢাবি

ব্রেইল থেকে বাংলা টেক্সট  রূপান্তর সফটওয়্যার তৈরি করল ঢাবি

উত্তরণবার্তা প্রতিবেদক : দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য 'ব্রেইল থেকে বাংলা টেক্সট' রূপান্তর করার প্রোটোটাইপ সফটওয়্যার তৈরি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আজ বুধবার দুপুর বারোটায় বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক মো আখতারুজ্জামান এই সফটওয়্যারটি উদ্বোধন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক মুহাম্মদ শোয়াইব ও তার দল এই সফটওয়্যারটি তৈরি করেন। দলের অন্যান্য সদস্যরা হলেন, একই ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক আহমেদুল কবির, শিক্ষার্থী মিনহাজ কামাল, আতিক আহমেদ, মো. আরমান হোসেন, সাদিকুল হক সাদি।
 
এসময় মুহাম্মদ শোয়াইব সফটওয়্যারটির কার্যপ্রণালী বর্ণনা করেন। তিনি বলেন, এই সফটওয়্যারের মাধ্যমে দৃষ্টিপ্রতিবন্ধীদের লিখিত ব্রেইল টেক্সটকে বাংলায় রূপান্তর করা যাবে। সফটওয়ারটি এক বা একাধিক পাতার ব্রেইল ডকুমেন্ট একসাথে প্রক্রিয়াকরণ, সংখ্যা ও ইংরেজি ক্যারেক্টার চিহ্নিতকরণ এবং ফলাফল ডক্স ও পিডিএফ আকারে সংরক্ষণ করতে পারবেন। সফটওয়ারটির সম্ভাব্যতা যাছাই করার জন্য এটি ঢাবির শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের অধ্যয়নক্ষেত্রে দৃষ্টিহীন শিক্ষার্থীদের জন্য প্রাথমিকভাবে ব্যবহার করা হবে।  
 
উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান এই সফট্ওয়্যার উদ্ভাবনের জন্য গবেষকদের অভিনন্দন জানিয়ে বলেন, এই সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা তাদের প্রতিভার বিকাশ ও সৃষ্টিশীল কর্মকাণ্ড সকলের কাছে পৌঁছাতে পারবে । গবেষণা উদ্ভাবন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি চলমান প্রক্রিয়া এবং এই প্রক্রিয়া অব্যাহত রয়েছে । ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে এই সফট্ওয়্যার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
 
উদ্বোধনী অনুষ্ঠানে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ , বিভিন্ন অনুষদের ডিন , তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক , শিক্ষকবৃন্দ , দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য ,অন্য ভাষায় ‘ব্রেইল থেকে টেক্সট' - এ রূপান্তরের সফটওয়্যার থাকলেও বাংলা টেক্সট - এ রূপান্তরের এটিই প্রথম সফটওয়্যার।
উত্তরণবার্তা/এসএ
 
 
 
 
 
 
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK