শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৯:৩৩
ব্রেকিং নিউজ

চাঁদে নতুন রকেট পাঠাচ্ছে নাসা

চাঁদে নতুন রকেট পাঠাচ্ছে নাসা

উত্তরণবার্তা ডেস্ক : চাঁদে নতুন রকেট পাঠানোর জন্য প্রস্তুতি নিচ্ছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। ২৯ আগস্ট রকেটটি চাঁদের কক্ষপথের উদ্দেশে রওনা হবে। ইতোমধ্যে রকেটটিকে লঞ্চ প্যাডে আনা হয়েছে। বুধবার রকেটটি ফ্লোরিডার মেরিট দ্বীপে কেনেডি মহাকাশ কেন্দ্রের লঞ্চ প্যাডে আনা হয়। খবর এপির। কেনেডি মহাকাশ কেন্দ্রের হ্যাঙ্গার থেকে প্রায় ৪ মাইল দূরে লঞ্চ প্যাডে ৩২২ ফুট দীর্ঘ রকেটটিকে আনতে ১০ ঘণ্টার মতো সময় লেগেছে।
 
রকেটটিকে প্রস্তুত করা হচ্ছে চাঁদে পরীক্ষামূলক অভিযানের জন্য। প্রায় ৫০ বছর পর আবারও চাঁদে রকেট পাঠাচ্ছে নাসা। এ অভিযানে মানুষ থাকবে না। রকেটের ভেতরে মানুষের মতো দেখতে ৩টি ম্যানিকুইন থাকবে। সঙ্গে থাকবে বিকিরণ ও কম্পন মাপার সেন্সর। রকেট থেকে আলাদা হয়ে ‘ওরিওন’ নামের ক্যাপসুলটি চাঁদের চারপাশ প্রদক্ষিণ ও প্রয়োজনীয় তথ্য সংগ্রহের পর প্রশান্ত মহাসাগরে পড়বে।  ৬ সপ্তাহ ধরে চলবে অভিযানটি।
 
এই ফ্লাইটটি নাসার আর্টেমিস প্রকল্পের প্রথম চন্দ্রাভিযান। সংস্থাটির পরবর্তী লক্ষ্য হচ্ছে ২০২৪ সালের মধ্যে ২ নভোচারীসহ চাঁদের কক্ষপথে রকেট পাঠানো এবং ২০২৫ সালে চাঁদের বুকে নভোচারীদের নামানো। গত মার্চে নাসার মহাপরিচালক পল মার্টিন জানান, আর্টেমিস প্রকল্পের প্রথম ৪ ফ্লাইটের প্রতিটির জন্য ৪ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলার খরচ হবে।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ