শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯
ঢাকা সময়: ১৮:৫৭

শোককে শক্তিতে রূপান্তরের প্রত্যয়ে সিলেটে শোক দিবস পালিত

শোককে শক্তিতে রূপান্তরের প্রত্যয়ে সিলেটে শোক দিবস পালিত

উত্তরণবার্তা প্রতিবেদক : শোককে শক্তিতে রূপান্তরের প্রত্যয়ে সিলেটে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে স্বাধীনতার স্থপতি, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। সোমবার সকাল ৯টায় সিলেটের জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পশ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। প্রথমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিটের সদস্যরা শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে, একে একে মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিট, সিলেটের বিভাগীয় কমিশনার, ডিআইজি সিলেট রেঞ্জ, মহানগর পুলিশ কমিশনার, জেলা প্রশাসন, জেলা পুলিশ সুপার, জেলা ও মহানগর আওয়ামী লীগসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারীরা মহান এই নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এদিকে, সকাল ১০টায় কবি নজরুল অডিটোরিয়াম থেকে শোক র‌্যালি বের করে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট। সাড়ে ১০টায় রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটরিয়ামে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।এদিকে, সিলেট জেলা ও মহানগর যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনে নানা কর্মসূচি গ্রহণ করেছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নগরের মির্জাজাঙ্গালে জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করা ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ১১টায় জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।বাদ জোহর হজরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল এবং অসহায়, দুস্থ ও এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয়।

মহানগর আওয়ামী লীগ জাতীয় শোক দিবস ও জাতির পিতার শাহাদাত বার্ষিকীতে ভোরে দলের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করে। সকাল সাড়ে ৯টায় কোর্ট পয়েন্টে মিলিত হয়ে শোক-শোভাযাত্রাসহ জেলা প্রশাসনের কার্যালয় প্রাঙ্গনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে। বাদ জোহর গুলশান সেন্টারে আলোচনা সভা, দোয়া মাহফিল আয়োজন করা হয়। পরে, শিরনী বিতরণ করা হয়। মহানগরের সব কয়টি ওয়ার্ডে জাতির পিতার ভাষণ প্রচার এবং প্রতিটি ওয়ার্ডের উদ্যোগে সুবিধামত সময়ে মসজিদগুলোতে দোয়া মাহফিল এবং মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। শোক দিবস উপলক্ষে সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে সকাল সাড়ে ১০টায় নগর ভবন প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, পরে নগর ভবন হলরুমে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। দিনের সুবিধামত সময়ে মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডায় প্রার্থনার আয়োজন করা হয়।

জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ, সকাল ৯টা ১০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, সাড়ে ৯টায় প্রশাসনিক ভবনের সামন থেকে শোক র‌্যালি এবং সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয় সেন্টারে প্রার্থনা সভার আয়োজন করা হবে।জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণ থেকে সকাল ১০টায় নাট্য ও সংস্কৃতিকর্মীদের শোক মিছিল বের হবে। শোক মিছিলটি নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে।জাতির পিতা শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে সিলেট প্রেসক্লাবের উদ্যোগে সকাল সাড়ে ১১টায় ক্লাব প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়।এছাড়াও সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, পেশাজীবী ও সামাজিক সংগঠনের উদ্যোগে শোক দিবসের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK