মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
ঢাকা সময়: ১৬:২০
ব্রেকিং নিউজ

পুরান ঢাকার বিয়ের খানা : ফলের জর্দা বানাবেন যেভাবে

পুরান ঢাকার বিয়ের খানা : ফলের জর্দা বানাবেন যেভাবে

উত্তরণবার্তা প্রতিবেদক : পুরান ঢাকার বিয়ের খানা, ফলের জর্দা বানাবেন যেভাবে। আসুন তা জেনে নিই।

উপকরণ

পোলাওয়ের চাল ২ কাপ, পানি দেড় কাপ, চিনি ১ কাপ, ঘি ৪ টেবিল চামচ, দারচিনি ২ টুকরা, লবঙ্গ ৫-৬টি, এলাচ ৫টি, কমলা বা মাল্টার রস ১ কাপ, লাল, কালো, সবুজ আঙুর ১ কাপ, লাল-কালো কিশমিশ, কাঠবাদাম, মোরব্বা ২ টেবিল চামচ করে, বেদানা আধা কাপ, জর্দার রং আধা চা চামচ, কমলার খোসা কুচি ১ টেবিল চামচ, ছোট মিষ্টি ১ কাপের চার ভাগের এক ভাগ, ছয় কাপ পানি চাল সিদ্ধ করার জন্য।

 যেভাবে তৈরি করবেন

১.   প্রথমে চাল ধুয়ে ভিজিয়ে রাখুন আধা ঘণ্টা। এবার ছয় কাপের মতো পানি, দুটি তেজপাতা, সামান্য লবণ, ১ চা চামচ তেল ও জর্দার রংসহ চাল চুলায় দিয়ে সিদ্ধ করে নিন। চাল বেশি সিদ্ধ বা শক্ত যেন না হয়। ৭৫-৮০ শতাংশ হয়ে গেলে চালনিতে ঢেলে ছেঁকে নিন। পানি ভালোভাবে ঝরিয়ে ট্রেতে বিছিয়ে রাখুন, যেন বাতাসে পানিটা শুকিয়ে যায়।

২.   এখন একটি প্যানে ঘি গরম করে মিডিয়াম আঁচে রাখুন। আস্ত গরম মসলাগুলো দিন। ফুটে উঠলে কিশমিশ, বাদাম, সব ফল ও মোরব্বা দিয়ে নেড়ে চিনি, পানি ও কমলার রস দিয়ে নেড়ে দিন। বলক এলে সিদ্ধ ভাত দিয়ে নেড়ে নেড়ে সব মেশান। এবার ঢেকে দিন, চুলার আঁচ মিডিয়াম থেকে কমিয়ে দিন। ২০ মিনিট রান্না করুন।

৩.   ২০ মিনিট পর কমলার খোসা কুচি ও ১ টেবিল চামচ ঘি দিয়ে হালকা নেড়ে মেশান। আবার ঢেকে ২০ মিনিট দমে রাখুন। ভাত একেবারে ফুটে গেলে নামিয়ে বাটিতে নিয়ে কিশমিশ, পেস্তাবাদাম কুচি, মাওয়া ও ছোট লাল-সাদা মিষ্টি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK