বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৪:৩১

বড়দিনের রেসিপি: ক্রিসমাস ট্রি কেক

বড়দিনের রেসিপি: ক্রিসমাস ট্রি কেক

উত্তরণ বার্তা লাইফস্টাইল ডেস্ক : খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব ‘বড়দিন’ আজ।  এই দিনের আয়োজনের বড় একটি অংশ জুড়ে থাকে কেক। বড়দিনের যিশু খ্রিষ্টের জন্মদিন পালনের আয়োজনে থাকে বিভিন্ন ধরনের কেকের ব্যবহার। স্যান্টাক্লজ কেক, ক্রিসমাস ট্রি কেক, নাট বিস্কুট  ও ক্রিসমাস ট্রি অ্যান্ড বেল বিস্কুট ছাড়াও বিভিন্ন ধরনের খাবার বড় দিনে বেশ পরিচিত।
আপনি চাইলে প্রিয়জনদের জন্য ঘরেই তৈরি করতে পারেন ক্রিসমাস ট্রি কেক ।
উপকরণ
ডিম ১০টি, ময়দা ১ কাপ, চিনি ১ কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, কোকো পাউডার ২ টেবিল-চামচ, গুঁড়ো দুধ ৪ টেবিল চামচ, কফি ১ চা-চামচ, আমন্ড গুঁড়ো ২ টেবিল-চামচ, কোরানো শুকনো নারিকেল ১ কাপ, সবুজ রং ৩ ফোঁটা,  জেমস চকোলেট ১ প্যাকেট, চকোলেট এসেন্স ১ চা-চামচ, সিরাপ আধা কাপ, খাবার রং প্রয়োজন মতো ও সফট মাখন ৪০০ গ্রাম।
প্রণালী
ময়দা, গুঁড়ো দুধ, কোকো পাউডার, বেকিং পাউডার একসঙ্গে ভালো করে চেলে নিন। ডিমের সাদা অংশ ফোম করে চিনি দিয়ে বিট করুন। এবার কুসুম দিয়ে বিট করুন। এই মিশ্রণে আলতো হাতে ময়দার মিশ্রণ, গুঁড়ো বাদাম ও এসেন্স মেশান।  কেকের পাত্রে গ্রিজ পেপার বিছিয়ে মিশ্রণ ঢালুন। ওভেনে ১৬০ ডিগ্রি তাপে বেক করুন ৪০ মিনিট।  কেক ঠাণ্ডা করুন।
সাজানো
শুকনো নারিকেলে সবুজ রং করে নিন। কেক ক্রিসমাস ট্রির আকারে কেটে লেয়ার করে সিরাপ ব্রাশ করুন। মাঝের লেয়ারে কিছু সফট বাটার ক্রিম ছড়িয়ে দিন। অবশিষ্ট বাটার ক্রিমে রং মেশান। কেকের উপরে ক্রিম দিয়ে নারিকেল ছড়িয়ে দিন। ক্রিম দিয়ে ডাল বানিয়ে ফাঁকে ফাঁকে জেমস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK