বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০০:৫৯

যেসব ফল একসঙ্গে খেলে হবে ক্ষতি

যেসব ফল একসঙ্গে খেলে হবে ক্ষতি

উত্তরণবার্তা প্রতিবেদক : ফলের মতো স্বাস্থ্যকর খাবার খুব কমই আছে। চিকিৎসকরা পরামর্শ দিয়ে থাকেন, প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তত একটি করে ফল রাখা প্রয়োজন। বিশেষ করে মৌসুমি ফল খাওয়ার অভ্যাস বেশ উপকারী। শরীরে ভিটামিন, খনিজ, ফাইবার, কার্বোহাইড্রেটের মতো প্রয়োজনীয় উপাদানের সমৃদ্ধ উৎস হলো বিভিন্ন ধরনের ফল। শরীর ভেতর থেকে সুস্থ রাখতে ফল অপরিহার্য। তবে ফল শরীরের জন্য উপকারী হলেও নির্দিষ্ট কিছু ফল একসঙ্গে খেলে তা স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। স্বাস্থ্যঝুঁকি এড়াতে কোন ফলগুলো একসঙ্গে খাবেন না, জেনে নিন।

শরীরে ভিটামিন, খনিজ, ফাইবার, কার্বোহাইড্রেটের মতো প্রয়োজনীয় উপাদানের সমৃদ্ধ উৎস হলো বিভিন্ন ধরনের ফল

কলা ও আম: আম খেলে এমনিতেই পেটে গ্যাস হওয়ার আশঙ্কা থাকে। বিশেষ করে আম যদি টক হয় তাহলে আরও সমস্যা হয়। কলা খেলেও কারও কারও ক্ষেত্রে এই সমস্যা দেখা দিতে পারে। আম এবং কলা একসঙ্গে খেলে অম্বল, বদহজমের মতো সমস্যা বেশি বেশি হতে পারে।

আঙুর ও খেজুর: আঙুর এমনিতে শরীরের জন্য খুবই উপকারী। তবে বেশি খেলে পেটে গ্যাস, ঢেঁকুর ওঠার একটা আশঙ্কা থাকে। তখন পাকস্থলী সহজে পরিপাক করতে পারে না। এ সমস্যা আরও বাড়তে পারে যদি আঙুরের সঙ্গে খেজুর খান। আঙুর এবং খেজুর একসঙ্গে খাওয়া ঠিক নয়।

পেয়ারা ও কলা: পেয়ারাতে অ্যাসিড জাতীয় উপাদান থাকে। অন্যদিকে কলাতে শকর্রার ভাগ বেশি। শর্করার আর অ্যাসিড যদি একসঙ্গে জোট বাঁধে সে ক্ষেত্রে গ্যাস, অম্বল, বদহজম, মাথা ঘোরা, এমনকি ক্লান্তির মতো শারীরিক অসুস্থতা দেখা দিতে পারে।

পেঁপে ও লেবু: অনেকেই পেঁপের ওপর লেবুর রস ছড়িয়ে খান। এতে স্বাদ অনেক গুণ বেড়ে গেলেও এই দুটি ফল একসঙ্গে খাওয়া ঠিক নয়। কারণ পেঁপে ও লেবু একসঙ্গে খেলে রক্ত স্বল্পতা এবং হিমোগ্লোবিনের ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। সুস্থ থাকতে এ দুটি ফল একসঙ্গে না খাওয়াই ভালো।

গাজর ও কমলা: এ দুটি ফলই শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। তবে গাজর এবং কমলালেবু একসঙ্গে খেলে ‌ঘটতে পারে বিপত্তি। এ খাবার দুটির সংমিশ্রণ স্বাস্থ্যের পক্ষে বিপজ্জনক। এর ফলে পেটে গ্যাস, বদহজম, কিডনির বিভিন্ন সমস্যাও দেখো দিতে পারে।

তরমুজ ও অন্যান্য ফল: তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে পানি। হজমশক্তি উন্নত করতে সাহায্য করে তরমুজ। কিন্তু তরমুজের সঙ্গে অন্য কোনো ফল খেলে হজমে ব্যাঘাত ঘটতে পারে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK