শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৬:১৩
ব্রেকিং নিউজ

অপপ্রচার রুখতে নতুন প্রজন্মকে সাইবার যুদ্ধ রপ্ত করতে হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

অপপ্রচার রুখতে নতুন প্রজন্মকে সাইবার যুদ্ধ রপ্ত করতে হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মল হক মিথ্যার বিরুদ্ধে সাইবার-যুদ্ধে সন্তানদের উদ্বুদ্ধ করার আহ্বান জানিয়ে বলেছেন, অপপ্রচার রুখতে নতুন প্রজন্মকে সাইবার যুদ্ধ রপ্ত করতে হবে। তিনি আরও বলেন, অস্ত্র নিয়ে যুদ্ধ করে আমরা দেশ স্বাধীন করেছি, কিন্তু এখনও অনেকেই দেশের বিরুদ্ধে অপপ্রচার করছে, অনলাইনে তাদের মিথ্যাচার রক্তে শিশু-কিশোরদের সাইবার-যুদ্ধ শিখতে হবে।
 
আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতায় ১৫০ জন বিজয়ীর মধ্যে প্রথম স্থান অধিকারকারী ৩০ জনসহ মোট  ৫০ জন বিজয়ীর মাঝে পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপনকান্তি ঘোষ, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক খায়রুল আমীন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুন্নাহার, তথ্য যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক রেজাউল মাকসুদ জাহিদী।
 
সভাপতির বক্তৃতায় আইসিটি প্রতিমন্ত্রী বলেন, গত ১৩ বছরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে এবং আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত¡াবধানে দেশে সঠিকভাবে ডিজিটাল অবকাঠামো গড়ে ওঠার কারণে করোনার সময় ডিজিাটাল সংযুক্তিতে দেশ সচল রাখা সম্ভব হয়েছে। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে এখন স্মার্ট প্রজন্ম গড়ে তুলতে কাজ করছি। পরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মুক্তযুদ্ধ বিষয়ক মন্ত্রী ও আইসটি প্রতিমন্ত্রী ।
 
প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার হিসেবে দেয়া হয় মেড ইন বাংলাদেশ ওয়ালটনের ১৭টি ল্যাপটপ, ট্যাব, স্মার্টওয়াচ ও ব্লুটুথ স্পিকার। গত ২৫ জানুয়ারি বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ওয়েবসাইট ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। এটুআই প্রোগ্রামের সহযোগিতায় আয়োজিত এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী তিনটি গ্রুপে যথাক্রমে ক গ্রুপ (৮-১২ বছর), খ গ্রুপ (১৩-১৮ বছর) এবং গ গ্রুপে (১৯-তদুর্ধ) অংশগ্রহণের জন্য নিবন্ধন করেন সর্বমোট ১ লাখ ২৫ হাজার ৪৫০ জন।
উত্তরণবার্তা/এসএ
 
 
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ