বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ২২:৪৬
ব্রেকিং নিউজ

বড়দিনের রেসিপি

বড়দিনের রেসিপি

উত্তরণ বার্তা লাইফস্টাইল ডেস্ক : ক্রিসমাস লগ কেক
যা লাগবে : ১ কাপ ডার্ক গুড়ের গুঁড়া, ৭ কাপ ফ্রেশ ব্রেডক্রাম্ব, ১ কাপ গরুর চর্বির টুকরা, আধা চামচ লবণ, ১ চা চামচ গ্রাউন্ড অলস্পাইস, ১ চা চামচ জায়ফল মিশ্রণ, ২ কাপ বীজহীন সাদা কিশমিশ, ২ কাপ কিশমিশ, ২-৩ কাপ টুকরা ক্যান্ডি, দেড় কাপ কাজুবাদাম কুচি, ২টি বড় খোসা ছাড়ানো টুকরা করা টার্ট আপেল, সর, লেবুর জুস, হাফ কমলা, ২টি ফেটানো ডিম, দেড় কাপ ঘন দুধ, ২-৩ কাপ নরমাল দুধ।
 
যেভাবে করবেন : একটি বড় মিক্সিং পাত্রে শুকনো উপাদান- ফল ও বাদাম রেখে ভালো করে নেড়ে নিন। আপেলের টুকরা, জুস, ডিম এবং ঘন দুধের সঙ্গে যোগ করে ভালোভাবে নেড়ে দিতে হবে। নরম ভাব আনতে পরিমাপমতো দুধ দিতে হবে। একটি পাত্রে ৪ টেবিল চামচ চর্বি ঢেলে মাখিয়ে নিতে হবে এবং ৫ কাপ কিশমিশ দিয়ে সব উপকরণ মিশিয়ে একটি তেল নিরোধী ফয়েল পেপার দিয়ে ঢেকে দিতে হবে। মাঝখানে ভাঁজ করে এবং রিমের চারপাশে গিঁট দিয়ে সারা রাত রেখে দিতে হবে।
 
স্টিমার বা ডাবল বয়লারের শীর্ষে রাখুন অথবা গরম বুঁদবুঁদ করতে থাকা জল রাখা পাত্রের ওপর ৪-৫ ঘণ্টা রাখুন। কিছুক্ষণ পর পর পানি ফিল-আপ করতে হবে। এরপর খুব সাবধানে পাত্র থেকে উঠিয়ে অন্য পাত্রে রাখতে হবে এবং ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। পুরনো ফয়েল পেপার পরিবর্তন করে নতুন পেপার দিয়ে রাব করে পরিবেশন করার আগে আরও ২ ঘণ্টা স্টিম করে নিতে হবে। চকলেট ক্রিম দিয়ে মনমতো ডিজাইন করে ডেকোরেশনের জন্য কেকের ওপরে ক্যান্ডি গুঁড়া ছিটিয়ে দিতে হবে। হয়ে গেল ক্রিসমাস লগ কেক।
 
চকোলেট বিস্কুট
 
যা লাগবে : আইসিং সুগার ৩/৪ কাপ, বাটার ৫ কাপ, ভ্যানিলা ১ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, লবণ ১/২ চা চামচ, ডিম ২টি, ডিমের সাদা অংশ ২টি, কিশমিশ ১ কাপ, ড্রাইফ্রুট ১ কাপ, পেস্তাবাদাম ৩/৪ কাপ, ময়দা ২ কাপ, চকোলেট চিপস্ ১০০ গ্রাম, মার্জারিন ১ টেবিল চামচ।
যেভাবে করবেন : প্রথমেই মাখন, চিনি এবং মার্জারিন খুব ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে একটি ডিম মিশাতে হবে এবং সঙ্গে ডিমের সাদা অংশও মিলিয়ে নিতে হবে। এরপর ময়দা, ড্রাই ফ্রুট, পেস্তাবাদাম, চকোলেট চিপস্, বেকিং পাউডার ও লবণ দিয়ে একটি ডো বানিয়ে রোল করে নিতে হবে। এরপর রোল করে রাখা মিশ্রণটি বেকিং ট্রেতে বাটার ব্রাশ করে ১৮০ ডিগ্রিতে প্রি-হিট করে রাখা ওভেনে ২০-২৫ মিনিট বেক করতে হবে। এবার ঠাণ্ডা হয়ে এলে বিস্কুটের মতো করে কেটে আবারও ওভেনে ১২০ ডিগ্রিতে ড্রাই করে নিতে হবে। ড্রাই হয়ে এলে নামিয়ে চকলেটে ডিপ করে পরিবেশন করুন মজাদার চকোলেট বিস্কুট।
 
কাপ কেক
যা লাগবে : মাখন ১/২ কাপ, চিনি ১/২ কাপ, ময়দা ১ কাপ, কোকো পাউডার ৪ টেবিল চামচ, বেকিং পাউডার ১/২ চা চামচ, চকোলেটসস ১/৪ কাপ, ডিম ২টি।
যেভাবে করবেন : চিনি ও মাখন একসঙ্গে ভালো করে বিট করে নিতে হবে, যতক্ষণ না চিনি গলে যায়। এবার একটি একটি করে ডিম বিট করে নিতে হবে যেন মসৃণ হয়। এরপর চকোলেটসস মিশিয়ে বিট করে আলাদা করে রাখুন। ময়দা, কোকো পাউডার ও বেকিং পাউডার একসঙ্গে চালনিতে চেলে কেকের মিশ্রণের সঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। ৬টি কাপ কেকের মল্ড নিয়ে একটি একটি করে পেপার কাপে ঢেলে সমান করে দিতে হবে । এবার ওভেনে ১৮০ ডিগ্রিতে ৩০ মিনিট বেক করে নিতে হবে। বের করে ওপরে চকোলেট চিপস ছড়িয়ে পরিবেশন করুন মজাদার কাপ কেক।
 
জিনজার কুকিজ
যা লাগবে : বাটার ৫০০ গ্রাম, আইসিং সুগার ২৫০ গ্রাম, ময়দা ৪০০ গ্রাম, গুঁড়াদুধ ২০ গ্রাম, জিনজার পাউডার ২০ গ্রাম, বেকিং পাউডার ২০ গ্রাম, ডিম ১টি।
যেভাবে করবেন : প্রথমেই বাটার এবং চিনি খুব ভালো করে মিশিয়ে নিন। এবার একটি ডিম দিয়ে মিশিয়ে নিন। এরপর ময়দা, গুঁড়াদুধ, বেকিং পাউডার এবং জিনজার পাউডার দিয়ে একটি ডো বানিয়ে নিন। খেয়াল রাখতে হবে যেন, ডো-টা বেশি পাতলা না হয়ে যায়। এরপর ডো থেকে একটু একটু করে নিয়ে বিস্কুটের সেপ করে নিতে হবে এবং বেকিং ট্রেতে বাটার ব্রাশ করে ১৮০ ডিগ্রিতে প্রি-হিটে ১০-১২ মিনিট বেক করুন। হয়ে গেল মজাদার জিনজার কুকিজ।
 
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK