বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৮:৪৪

নিজেদের তৈরি হাইপারসনিক মিসাইলের শক্তি প্রদর্শন করল রাশিয়া

নিজেদের তৈরি হাইপারসনিক মিসাইলের শক্তি প্রদর্শন করল রাশিয়া

উত্তরণবার্তা ডেস্ক : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়া তাদের তৈরি হাইপারসনিক জিরকন ক্রুস মিসাইলের সফল পরীক্ষা চালিয়েছে। মিসাইলটি ১ হাজার কিলোমিটার দূরে গিয়ে আঘাত হেনেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, মিসাইলটি ব্যারেন্টস সাগর থেকে ছোড়া হয়েছিল। আর এটি গিয়ে আঘাত হানে হোয়াইট সাগরে।মন্ত্রণালয়ের প্রকাশিত ভিডিওতে দেখা যায় মিসাইলটি একটি জাহাজ থেকে ছোড়া হচ্ছে এবং সেটি খাড়া গতিপথে উড়ে যায়। খবর রয়টার্সের।
 
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জিরকন মিসাইলকে নতুন প্রজন্মের ও অপ্রতিদ্বন্দ্বী অস্ত্রের অংশ হিসেবে অভিহিত করেন। রাশিয়া এ জিরকন মিসাইলের সর্বশেষ পরীক্ষা চালিয়েছিল গত বছর। সেবার তারা জাহাজ ও সাবমেরিন থেকে এটি ছুড়েছিল। এদিকে এর আগে গত মাসে রাশিয়া তাদের সর্বাধুনিক সারামাত মিসাইলের পরীক্ষা চালায়। এটি  নতুন এবং আন্তমহাদেশীয় মিসাইল। এ মিসাইলটি ১০টি বা তার বেশি ‘যুদ্ধাস্ত্র’ বহন করতে পারে।
 
যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ১০০ কিলোমিটারের দূর পাল্লার রকেট লঞ্চার দেওয়ার প্রস্তুতি নেওয়ার পরই পরই ১ হাজার কিলোমিটার দূরে আঘাত হানার মিসাইলের পরীক্ষা চালাল রাশিয়া। সূত্র: দ্য গার্ডিয়ান 
উত্তরণবার্তা/এসএ
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ