শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৪:২৫
ব্রেকিং নিউজ

প্রতিদিন আদা খাওয়ার ১০টি উপকারিতা

প্রতিদিন আদা খাওয়ার ১০টি উপকারিতা

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
আদা রান্নাঘরের একটি সাধারণ মশলা। প্রতিদিন রান্নায় ব্যবহৃত এই উপকরণটি যে কতটা গুণ সম্পন্ন তা অনেকেই জানেন না। আদা শুকনো, তাজা, আচার, পাউডার ইত্যাদি অবস্থায় ব্যবহার করা যায়। এখানে আমরা আলোচনা করব আদার ১০টি উপকারিতাঃ
 
১। ত্বকের উজ্জ্বলতা ও বয়সবৃদ্ধি রোধে আদা
প্রাকৃতিক এন্টিসেপ্টিক হিসেবে আদা আপনার ত্বককে রাখবে ব্রণ মুক্ত ও পরিষ্কার। আদায় রয়েছে ৪০ ধরণের এন্টিঅক্সিডেন্ট উপাদান যা আপনার ত্বককে বুড়িয়ে যেতে বাঁধা দেয়। আদা মুখের ফোলা ভাব কমায়, রক্ত চলাচল বৃদ্ধি করে এবং ত্বকের লাবণ্য বাড়ায়। গুড়া আদা, মধু ও ফ্রেশ লেবুর রস এক সাথে মিশিয়ে ৩০ মিনিট মাস্ক হিসেবে ব্যবহার করলে আপনার ত্বক হবে উজ্জ্বল।
 
২। আদা চুলের বৃদ্ধি বাড়ায়
আদা আমাদের মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে যা চুলের বৃদ্ধিতে সহায়ক। আদায় থাকা বিভিন্ন ধরনের ভিটামিন, মিনারেল এবং ফ্যাটি এসিড চুল পড়া কমায়। থেতো করা আদা ও জোজোবা তেল এক সাথে মিশিয়ে চুলে ম্যাসাজ করে ৩০ মিনিট পর যে কোন ভাল ভেষজ শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেললে উপকার পাওয়া যায়।
 
৩। খুশকি দূর করতে আদা
আদায় থাকা এন্টিসেপ্টিক আপনাকে খুশকি মুক্ত করতে পারে। আদার তেল অথবা ফ্রেশ আদা কুড়ানো ২ ভাগ এবং ৩ ভাগ অলিভ বা তিলের তেল একসাথে মিশিয়ে ১৫-২৫ মিনিট মাথায় মাসাজ করুন। সপ্তাহে ২দিন করে এ পদ্ধতি ব্যবহার করলে যত কঠিন খুশকিই হোক না কেন তা দূর হতে বাধ্য।
 
৪। মেদ কমাতে আদা
খুব কম মানুষই আছেন যারা মেদ নিয়ে বিব্রত নন। তাদের জন্য আদা বিশেষ উপকারি। আদায় আছে এমন কিছু উপাদান যা মেদ কমাতে খুবই সহায়ক। দুপুর ও রাতের খাওয়ার আগে খাবার পানিতে কয়েক টুকরো আদা ফেলে দিয়ে তা পান করুন। এছাড়াও আদা চা পান করুন যা আপনার মেদ কমাবে।
 
৫। আঘাত ও কাটা সারাতে আদা
নানা সময় আমাদের শরীরে আঘাত লাগে আবার কখনো কখনো কেটে যায়। আদা আঘাতের ব্যথা কমাতে এবং ব্যথা তাড়াতাড়ি চলে যেতে সাহায্য করে। এক টুকরো ফ্রেশ আদা ক্ষত স্থানে লাগিয়ে রাখলে দ্রুতই ব্যথা কমবে।
 
৬। মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধিতে আদা
আদা শুধুই সৌন্দর্য বৃদ্ধিতে ব্যবহৃত হয় না, এটা আমাদের মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করে। স্মৃতি শক্তি বৃদ্ধিতে এবং স্মৃতিভ্রষ্টতা রোধে প্রতিদিন সকালে ১ টুকরো আদা খেলে তা সুফল বয়ে আনবে।
 
৭। রোগ প্রতিরোধে আদা
করোনা ভাইরাসের সাথে যুদ্ধ করতে ডাক্তাররা সব সময়ই পরামর্শ দেন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে। আর আদা এই ক্ষমতা বাড়িয়ে তুলে অনেক গুণ। আদা চা শরীরের টক্সিন বের করে শরীরের কার্যকারিতা ভাল রাখে। হার্টের নানা সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়, হজমে সহায়ক এবং রক্ত সরবারহ ঠিক রাখতেও সহায়তা করে। গর্ভবতী নারীদের মর্নিং সিকনেস কাটাতেও আদা চা বিশেষ উপকারি। 
 
৮। ক্যান্সার রোধে আদা
আদার উপাদান জিনজারোল (gingerol) ক্যান্সার কোষ ধ্বংসে কার্যকরী। ফুসফুস, স্তন, ত্বক, এবং প্যাঙ্ক্রিয়াস – এর ক্যান্সারের চিকিৎসায় কাঁচা আদা বিশেষ ভূমিকা রাখে।
 
৯। মেয়েদের মাসিকের সমস্যায় আদা
মেয়েদের মাসিকজনিত ব্যথায় উষ্ণ আদার চায়ে তোয়ালে ভিজিয়ে সেঁক দিলে ব্যথা কমে যাবে।
 
১০। সর্দি-জ্বরে আদা
আবহাওয়ার পরিবর্তনে সর্দি-কাশি হলে ঔষধ খাওয়ার প্রয়োজন নেই। আদা চা সর্দি, জ্বর, কাশি, মাথা ব্যথা ইত্যাদি থেকে মুক্তি দিবে। কোথাও ভ্রমনের আগে আদা চা পান করলে ভ্রমনণ জনিত বমি বন্ধ হবে।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক
 

  মন্তব্য করুন
     FACEBOOK