শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ১৫:৩১

ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন, আবেদন ২০ এপ্রিল থেকে

ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন, আবেদন ২০ এপ্রিল থেকে

উত্তরণবার্তা প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে ডিনস কমিটি। আগামীকাল বৃহস্পতিবার ভর্তি কমিটির সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এবারের ভর্তি পরীক্ষার আবেদনের ন্যূনতম যোগ্যতা কমানো হয়েছে। আজ বুধবার (৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ভর্তি পরীক্ষার এ তারিখ নির্ধারণ করা হয়। উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিষয়টি নিশ্চিত করেছেন। 
 
একাধিক সূত্রে জানা গেছে, আগামী ৩ জুন শুক্রবার ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত 'গ' ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরিক্ষা। ৪ জুন শনিবার কলা অনুষদভুক্ত 'খ' ইউনিট, ১০ জুন শুক্রবার বিজ্ঞান অনুষদভুক্ত 'ক' ইউনিট এবং ১১ জুন শনিবার 'ঘ' ইউনিটের পরীক্ষা হবে।  চারুকলা অনুষদভুক্ত 'চ' ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৭ জুন। ভর্তি আবেদন ফি জমা নেওয়া শুরু হবে ২০ এপ্রিল থেকে এবং শেষ হবে ১০ মে। 
 
আবেদনের যোগ্যতা
বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ'র যোগফল ৮ থাকতে হবে। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকতে হবে। অন্যদিকে মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে।
উত্তরণবার্তা/এসএ
 
 
 
 
 
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK