বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২০:১৬
ব্রেকিং নিউজ

গুগলের ‘গাইডিং স্টার’ হলেন বাংলাদেশের মাহাবুব ও সুমাইয়া

গুগলের ‘গাইডিং স্টার’ হলেন বাংলাদেশের মাহাবুব ও সুমাইয়া

উত্তরণ বার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : গুগল ‘লোকাল গাইড’ গুগল ম্যাপ ভিত্তিক একটি প্ল্যাটফর্ম, যেখানে প্রতিনিয়ত অসংখ্য স্বেচ্ছাসেবক কাজ করে থাকেন।  তাদেরকে বলা হয় ‘লোকাল গাইড’। তারা প্রতিদিন সংযুক্ত এবং সংস্কার করে চলছেন গুগল ম্যাপ। বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ লোকাল গাইডদের নিয়ে প্রতিবছর গুগল হেডকোয়ার্টারে বাৎসরিক সম্মেলন হলেও, এ বছর করোনা সংক্রান্ত কারণে আয়োজন করা হয়নি। তাই এ বছর সেরাদের কাজের স্বীকৃতিস্বরূপ ‘গাইডিং স্টার’ খেতাব প্রদান করেছে গুগল লোকাল গাইড।

পৃথিবীর বিভিন্ন দেশের লোকাল গাইডদের কার্যক্রমের ওপর ভিত্তি করে পাঁচটি ক্যাটাগরিতে সর্বমোট ৫০ জনকে ‘গাইডিং স্টার’ উপাধি দেয়া হয়। বাংলাদেশ থেকে ‘গাইডিং স্টার’ খেতাব পেয়েছেন দুজন। কমিউনিটি বিল্ডার ক্যাটাগরিতে ‘গাইডিং স্টার’ খেতাব অজর্ন করেছেন গুগল লোকাল গাইডস বাংলাদেশ এর মডারেটর মাহবুব হাসান। হেল্পফুল হিরো ক্যাটাগরিতে এই খেতাব পেয়েছেন সুমাইয়া জাফরিন চৌধুরী।

উল্লেখ্য যে, মাহাবুব হাসান ইতোপূর্বে গত ৩ বছর তিনটি অ্যাওয়ার্ড গ্রহণ করেন আমেরিকার ক্যালিফোর্নিয়ায় আয়োজিত বাৎসরিক সামিট ‘কানেক্ট লাইভ’ থেকে। গত ৪ বছর যাবত গুগলের হেডকোয়ার্টারে আয়োজিত অনুষ্ঠানে মাহবুব হাসান পর পর ডাক পেয়েছেন বাংলাদেশের প্রতিনিধি হিসেবে। তার নেতৃত্বে ২০১৭ সালে গুগল লোকাল গাইড বাংলাদেশ কমিউনিটি বিশ্বসেরা কমিউনিটির স্বীকৃতি অর্জন করে।

সুমাইয়া জাফরিন চৌধুরী গুগল লোকাল গাইডের কানেক্ট মডারেটর হিসেবে কাজ করছেন। ২০১৬ সালে সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত লোকাল গাইডস সামিটের জন্য বাংলাদেশ থেকে নির্বাচিত হন সুমাইয়া। ২০১৭ সালে সুমাইয়াকে নিয়ে গুগল লোকাল গাইড থেকে ফিচার করলে বিশ্বের সামনে উঠে আসেন তিনি। সেখানে সুমাইয়াকে সারা বিশ্বের জন্য অনুপ্রেরণীয় নারী ব্যক্তিত্ব হিসেবে উল্লেখ করা হয়। ২০১৮ সালে ভালোবাসা দিবস উপলক্ষে সুমাইয়া-পাভেল সারওয়ার দম্পতিকে নিয়ে ফিচার প্রকাশ করে গুগল। গুগলের অফিসিয়াল ব্লগে ও লোকাল গাইডসের অফিসিয়াল ফোরামে লোকাল গাইডস কানেক্টে ‘মিট দ্য কাপল দ্যাট গাইডস টুগেদার’ শিরোনামে ফিচার প্রকাশ করা হয়।

উত্তরণ বার্তা/এআর   



 

  মন্তব্য করুন
     FACEBOOK