শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ১৮:১৫

ভূমিকম্প ও দুর্যোগ মোকাবেলায় যন্ত্রপাতি সংগ্রহে সমঝোতা স্মারক স্বাক্ষর

ভূমিকম্প ও দুর্যোগ মোকাবেলায় যন্ত্রপাতি সংগ্রহে সমঝোতা স্মারক স্বাক্ষর

উত্তরণবার্তা প্রতিবেদক : ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকাল মোকাবেলায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এবং বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ)-এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পক্ষে প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ওয়াহিদুল ইসলাম এবং বাংলাদেশ সেনাবাহিনীর মেশিন টুলস ফ্যাক্টরির পক্ষে ব্রিগেডিয়ার জেনারেল রোসাইদুল মাওলা আজ মঙ্গলবার মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
 
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো. এনামুর রহমান, মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হকের এ সময় উপস্থিত ছিলেন। ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান, উদ্ধার অভিযান পরিচালনা এবং জরুরী যোগাযোগের জন্য যন্ত্রপাতি সংগ্রহ (তৃতীয় পর্যায়) শীর্ষক প্রকল্পের সরাসরি ক্রয় পদ্ধতিতে যন্ত্রপাতি সংগ্রহের জন্য এ সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।
 
উল্লেখ্য, প্রকল্পটি সম্পূর্ণ বাংলাদেশ সরকারের (জিওবি) অর্থায়নে মোট ২ হাজার ২৭৫ কোটি ৯৯ লাখ১০ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০২০ সালের নভেম্বর থেকে ২০২৩ সালের অক্টোবর মাসের মধ্যে বাস্তবায়ন করতে হবে। দুর্যোগকালীন সময়ে দেশের যেকোন স্থানে স্থাপনযোগ্য ও স্থানান্তর উপযোগী উচ্চমানসম্পন্ন সেলুলার কমিউনিকেশনের মাধ্যমে জরুরী যোগাযোগ স্থাপন, দুর্যোগকালীন সময়ে এবং দুর্যোগের পরে ত্রাণ ও পুনর্বাসন কাজে নিয়োজিত গুরুত্বপূর্ণ সংস্থা ও ব্যক্তিকে যোগাযোগের আওতায় নিয়ে আসার জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ, প্রাতিষ্ঠানিক ক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান ইত্যাদি কাজে অর্থায়ন করা হবে।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK