বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৬:৪৫

নির্ভীক ৭ মার্চ যেনো ফিরে এলো ধানমন্ডি ৩২ নম্বরে

নির্ভীক ৭ মার্চ যেনো ফিরে এলো ধানমন্ডি ৩২ নম্বরে

উত্তরণবার্তা প্রতিবেদক : ১৯৭১ সালের ৭ই মার্চ। বাংলাদেশকে স্বাধীন করার ডাক দিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর সেদিনের সেই আহ্বানকেই এবার ডিজিটাল শিল্পকর্মে রঙিনভাবে তুলে ধরেছেন কয়েকজন তরুণ শিল্পী। বঙ্গবন্ধুর ধানমন্ডি ৩২ নম্বর বাসভবনের সামনে আয়োজিত ওই শিল্পকর্ম যেন একত্র করেছিলো ইতিহাসের অনেকগুলো ঐতিহাসিক ঘটনাকে। যেখানে দেখানো হয়  ১৯৭১-এ লাল সবুজ পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুকে পাক হানাদার বাহিনীর গ্রেফতার ও ১৯৭৫ এ সপরিবারে হত্যার ঘটনা। আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলার আয়োজনে 'দ্য ফিয়ারলেস কল' নামে ডিজিটাল ওই শিল্পকর্ম প্রদর্শনের উদ্বোধন অনুষ্ঠিত হয়। এই শিল্পকর্মে জাতিকে স্বাধীনতার জন্য লড়াইয়ে উদ্বুদ্ধ করতে বঙ্গবন্ধুর আজীবন চেষ্টার কথা তুলে ধরেন শিল্পীরা। বিভিন্ন টাইপোগ্রাফি ও ছবির বুননে জাতির পিতার জীবন ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাস বর্ণনা করা হয়েছে। 
 
২৩ বছরের ঔপনিবেশিক পরাধীনতা থেকে রক্তপাতের ইতিহাস। বঙ্গবন্ধুর জীবনে রাজনৈতিক বাঁকের নানা দিকে তার সিদ্ধান্ত নেয়ার দক্ষতা ও রাজনৈতিক দূরদর্শিতার কথা উঠে আসে শিল্পকর্মটিতে। ‘দ্য ফিয়ারলেস কল’- নামে ডিজিটাল শিল্পকর্মটি বানিয়েছেন এক ঝাঁক শিল্পী। তারা হলেন, রেশম শাহাব তীর্থ, সাইয়্যাদ সাইফ আলী, সুস্মিতা দাস দেওয়ান, ইশরাত জাহান শায়রা, ফাইয়াজ রাফিদ, আহসানা আঙ্গোনা ও মো. মোজ্জাম্মিল ই হামিদ। গত কয়েক বছর ধরেই ৭ মার্চের ভাষণের দিনে জয় বাংলা কনসার্টের আয়োজন করতো ইয়ং বাংলা। তবে করোনাভাইরাসের কারণে গত দুই বছর সেটি বন্ধ রয়েছে। এজন্যে বিকল্প হিসেবে সৃজনশীল উপায়ে ইতিহাসকে তুলে ধরতে এই শিল্পকর্মটি প্রদর্শন করা হয়। এদিকে ডিজিটাল এই শিল্পকর্মের প্রশংসা করেছেন চারুকলার অধ্যাপক নিসার হোসেন। 
 
এ সময় ১৯৭৫ পরবর্তী সময়ে দেশে বঙ্গবন্ধুর আদর্শ পুনঃপ্রতিষ্ঠায় শিল্পীদের অগ্রণী ভূমিকার কথা স্মরণ করেন তিনি।  এছাড়া সেই সময়ে স্বাধীনতাবিরোধী শক্তিরা মুক্তিযুদ্ধের পক্ষের কণ্ঠকে স্তব্ধ করতে যেসব কাজ করতো তাও উল্লেখ করেন এই অধ্যাপক। ফিদেল কাস্ত্রোর মতো বঙ্গবন্ধুকে 'হিমালয়ের মতো উচ্চতা'য় তুলে ধরতে সৃষ্ট শিল্পকর্মকে আগামী বছরে আরও বড় পরিসরে করার আহ্বান জানান তিনি। এতে আরো বক্তব্য রাখেন সংসদ সদস্য নাহিম রাজ্জাক, এমপি নাহিদ ইজহার খান, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) প্রমুখ।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK