বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১০:১৮

আদা-পেঁয়াজের রস একত্রে খাওয়ার যত উপকারিতা

আদা-পেঁয়াজের রস একত্রে খাওয়ার যত উপকারিতা

উত্তরণবার্তা ডেস্ক : আমাদের বর্তমান জীবনযাত্রার মান খুবই খারাপ। আর এই খারাপ জীবনযাত্রার প্রভাব সরাসরি পড়ছে শরীরের উপর। দেখা দিচ্ছে কোন না কোন রোগ। বর্তমানে এমন একজন লোক পাওয়া সত্যিই দুষ্কর যার কোন শারীরিক সমস্যা নেই। তবে বিশেষজ্ঞরা বলছেন, আমাদের হাতের সামনেই এমন সব ভেষজ রয়েছে যা বিভিন্ন ধরনের রোগ থেকে খালি মুক্তিই দেয় না বরং রোগ দূর করতেও সাহায্য করে। এক্ষেত্রে আদা এবং পেঁয়াজ খুবই গুরুত্বপূর্ণ ভেষজ। রোজই বাড়িতে ব্যবহার হচ্ছে এই ভেষজগুলো। তবে রান্নায় আদা, পেঁয়াজ খাওয়ার বদলে খেতে হবে রস করে। আসুন জেনে নেয়া যাক এই রসের উপকারিতা সম্পর্কে।

* আদা, পেঁয়াজের রসে রয়েছে ভরপুর পুষ্টি উপাদান। এই পুষ্টি উপাদান চুলের যত্নে ভীষণ কার্যকরী। এক্ষেত্রে চুলের কোষ নতুন করে তৈরি করতে পারে এই রস। এছাড়া চুলের গ্রোথ বাড়াতেও এই রসের জুড়ি মেলা ভার। পাশাপাশি চুলের গোড়া মজবুত করতে পারে এই রস। তাই চুল কম পড়ে। এক্ষেত্রে আদা, পেঁয়াজের রস একবার চুলে মেখে নিয়ে কিছুক্ষণ বাদে শ্যাম্প করে ধুয়ে নিলেই হয়ে যাবে সমস্যার সমাধান।

* বিভিন্ন গবেষণা দেখা গিয়েছে, আদা, পেঁয়াজের রসে এমন কিছু গুণ রয়েছে যা চোখের খেয়াল রাখতে পারে। এই রস শরীরে গ্লুটাথিয়ন তৈরি করে। এই উপাদানটি চোখের জন্য ভালো। এছাড়া এই রসে থাকা ভরপুর অ্যান্টিঅক্সিডেন্টও চোখের সমস্যা প্রতিরোধ করতে পারে। তাই চোখের সমস্যা দূরে রাখতে চাইলে আপনি রোজ খেতে পারেন এই রস।

* আদা, পেঁয়াজের রস গর্ভবতী নারীদের জন্যও ভীষণ ভালো। এরমধ্যে থাকা ভিটামিন ও মিনারেলের প্রাচুর্য সন্তানসম্ভবার শরীর ঠিক রাখে। শরীরে পৌঁছে দেয় পর্যাপ্ত পুষ্টি। এমনকী এই পরিস্থিতিতে রোগ প্রতিরোধ করার ক্ষেত্রেও দারুণ উপকারী এই রস। তবে গর্ভাবস্থায় নিজে নিজে এই ধরনের রস খাওয়ার চেষ্টা করবেন না। বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে তারপর খাবেন।

* এই রস পুরুষের জীবনে বিরাট বদল আনতে পারে। এই রসে থাকে পুষ্টিগুণ, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লেমেটরি গুণ পুরুষের স্পার্ম কাউন্ট বাড়ায়। তাই আর চিন্তা নেই। রোজ খেয়ে নিন এই রস।

* বহু মানুষের শরীরে পর্যাপ্ত রক্তের অভাব হয়। তবে দেখা গিয়েছে, এই রস খেলে শরীরে রক্তের ঘাটতি মেটে। এমনকী রক্তের সংবহণও ঠিক মতো হয়। তাই আজ থেকেই শুরু করে দিন এই রস খাওয়া।
সূত্র: এই সময়
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK