বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ৬ মাঘ ১৪২৮
ঢাকা সময়: ২২:২৯
ব্রেকিং নিউজ

আবারও জকোভিচের ভিসা বাতিল করল অস্ট্রেলিয়া

আবারও জকোভিচের ভিসা বাতিল করল অস্ট্রেলিয়া

উত্তরণবার্তা ডেস্ক : কোভিড টিকা না নেওয়ার কারণে ফের নোভাক জকোভিচের ভিসা বাতিল করল অস্ট্রেলিয়া সরকার। এই নিয়ে দ্বিতীয়বার বিশ্বের এক নম্বর টেনিস তারকার ভিসা বাতিল করল দ্বীপ রাষ্ট্রটি। শুধু তাই নয়, বিশেষ কারণ দেখাতে না পারলে আগামী ৩ বছর অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন না সার্বিয়ার টেনিস তারকা। এর ফলে অস্ট্রেলিয়ান ওপেনে খেলা হচ্ছে না জকোভিচের। অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক এক বিবৃতিতে ভিসা বাতিলের সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বিবৃতিতে তিনি জানিয়েছেন, 'জনস্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার সবার স্বাস্থ্যের কথা ভেবে জকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'
 
অস্ট্রেলিয়া সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আগামী ১২ ঘন্টার মধ্যে আদালতে যেতে হবে জোকারকে। টেনিস তারকার আইনি টিম আশা প্রকাশ করছে যে আদালত ইতিবাচক সিদ্ধান্ত নেবে। করোনার টিকা না নিয়ে অস্ট্রেলিয়ায় প্রবেশ করায় এর আগেও একবার জকোভিচের ভিসা বাতিল করে অস্টেলিয়া সরকার। গত ৬ জানুয়ারি অস্ট্রেলিয়া ওপেনে যোগ দেওয়ার জন্য অস্ট্রেলিয়ায় পৌঁছান নোভাক জকোভিচ। বিমানবন্দরেই তাকে অভিবাসন দপ্তরের অফিসররা আটকে দেন। 
 
অভিযোগ, টেনিস তারকার কোভিড টিকা নেয়া নেই। কোভিড টিকা না নেওয়ার জন্য যে চিকিৎসা সংক্রান্ত নথি দেখাতে হয়, জকোভিচের কাছে তাও নেই বলে জানান তারা। দীর্ঘক্ষণ জকোভিচকে বিমানবন্দরেই বসিয়ে রাখা হয়। এরপর তাকে অভিবাসন দপ্তরের ঠিক করে দেওয়া হোটেলে পাঠিয়ে দেওয়া হয়। কার্যত বন্দি থাকতে হয় তাকে সেখানে। অজি সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সেদেশের ফেডেরাল আদালতে আবেদন করেন সার্বিয়ান তারকা। আদালত জানায়, যে প্রক্রিয়ায় জকোভিচকে আটকানো হয়েছে, তা ঠিক নয়। অস্ট্রেলিয়ার আইন অনুযায়ী, আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়েও অভিবাসন দপ্তর কোনো ব্যক্তিকে ডিপোর্ট করতে পারে। সেই ক্ষমতা ব্যবহার করেই শুক্রবার দ্বিতীয়বারের জন্য জকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত জানিয়েছে অভিবাসন মন্ত্রী। তবে এর বিরুদ্ধেও মামলা করার সুযোগ আছে টেনিস তারকার।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK