শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৩:৫১
ব্রেকিং নিউজ

৪৩ বছরের রেকর্ড ভাঙল ‘শীত’

৪৩ বছরের রেকর্ড ভাঙল ‘শীত’

উত্তরণবার্তা ডেস্ক : দেশের বিভিন্ন অঞ্চলে কমবেশি শীত অনুভূত হলেও রাজধানীতে শীত পরার মাস জানুয়ারিতেও শীতের দেখা নেই। যদিও দেশজুড়ে চলতি বছর এমনিতেই তেমন শীত পড়েনি। আবহাওয়া অধিদপ্তর বলছে, ৯ জানুয়ারি রবিবার ঢাকায় দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়েও ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। এই তাপমাত্রা গত ৪৩ বছরে জানুয়ারি মাসে সবচেয়ে বেশি।
 
আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ বলছে, গত ৫০ বছরে আবহাওয়া অধিদপ্তরের কাছে থাকা রেকর্ড অনুযায়ী, সাধারণত ৯ ডিসেম্বর দিনের বেলা সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হয়ে থাকে। কিন্তু রবিবার রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
 
৪৪ বছর আগে ১৯৭৮ সালে আজকের দিনে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল এর চেয়ে বেশি; ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু এরপর কোনো বছরই দিনের তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ওঠেনি। রবিবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে, ৩১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১০ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ