শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ০৬:৩৩
ব্রেকিং নিউজ

নাসার স্লিপিং ব্যাগ মহাকাশচারীদের চোখের মণি ঠিক রাখতে পারে

নাসার স্লিপিং ব্যাগ মহাকাশচারীদের চোখের মণি ঠিক রাখতে পারে

উত্তরণবার্তা ডেস্ক : মহাকাশচারী যারা কক্ষপথে ভ্রমণ করেন এবং আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দীর্ঘ সময় ধরে থাকেন তাদের মাঝে-মাঝে চোখে দেখতে সমস্যা হয়। এটি মহাকর্ষীয় পরিবেশের সাথে যুক্ত যার ফলে মস্তিষ্ক এবং অপটিক স্নায়ু ফুলে যায়। স্পেসফ্লাইট-সম্পর্কিত নিউরো-অকুলার সিনড্রোম নামে পরিচিত এই অবস্থা। গবেষকরা এই সমস্যা সমাধানের জন্য একটি স্লিপিং ব্যাগ নিয়ে এসেছেন যা মহাকাশ অভিযানের সময় মস্তিষ্কে শরীরের তরল জমা হওয়া রোধ করতে পারে।

আমেরিকান একাডেমি অফ অফথালমোলজি জার্নালে প্রকাশিত ২০১১ সালের একটি গবেষণা অনুসারে, শূন্য-মাধ্যাকর্ষণে ছয় মাসের বেশি সময় কাটালে মহাকাশচারীদের দৃষ্টিভঙ্গির উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে যে সম্প্রতি ইউনিভার্সিটি অফ টেক্সাস সাউথওয়েস্ট মেডিকেল সেন্টারের ডাক্তার বেঞ্জামিন লেভিনের নেতৃত্বে বিজ্ঞানীরা একটি স্লিপিং ব্যাগ তৈরি করেছেন যা মাথা থেকে তরলকে পায়ের দিকে টেনে নেওয়ার জন্য একটি ভ্যাকুয়াম তৈরি করে, মস্তিষ্ক এবং চোখের মণিতে চাপ উপশম করে।

মহাকর্ষীয় টান পৃথিবীতে আমাদের শরীরের তরলগুলো কীভাবে কাজ করে তা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। মহাকাশে অভিকর্ষের অভাব স্বাভাবিক তরল চলাচলে প্রভাবিত করে এবং তরলগুলোকে মাথার মধ্যে জমিয়ে দেয়। এর ফলে চোখের বলের উপর চাপ পরে এবং তাদের চ্যাপ্টা করে দেয়। এর ফলে অপটিক নার্ভ ফুলে যায়। সেজন্য গবেষকরা একটি উচ্চ প্রযুক্তির স্লিপিং ব্যাগের কথা বলেছেন যা এসএএনএস প্রতিরোধ করতে পারে। পরীক্ষায় একটি বিশেষ বস্তার মতো কাঠামো অন্তর্ভুক্ত ছিল যা কোমর থেকে একজন ব্যক্তির সাথে সংযুক্ত করা হবে। এই ভবিষ্যত স্লিপিং ব্যাগ একটি স্তন্যপান ব্যাগ হিসাবে কাজ করবে, “লোয়ার বডি নেগেটিভ প্রেসার” নামক একটি কৌশলের সাথে কাজ করবে। এটি শরীরের তরলগুলোকে ভাসতে এবং মস্তিষ্ক এবং চোখের চারপাশের অঞ্চলে জমা হতে বাধা দেবে।

এই স্লিপিং ব্যাগের পরীক্ষায় ১০টি বিষয় অন্তর্ভুক্ত ছিল। পাঁচ জন পুরুষ এবং পাঁচ জন নারী তিন দিন ধরে শুয়ে থাকার পরে গবেষকরা চোখের বলের আকারে পরিবর্তন লক্ষ্য করেন। এটি ঘটেছে কারণ বিষয়গুলোকে দাঁড়াতে দেওয়া হয়নি, যা মস্তিষ্কের চাপ থেকে মুক্তি দেয়। গবেষকরা দেখেছেন যে প্রতি রাতে স্লিপিং ব্যাগে মাত্র আট ঘন্টা থাকলে তা চোখের বলের আকৃতির পরিবর্তন রোধ করে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK