বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৬:২১
ব্রেকিং নিউজ

নারকেল দুধে হাঁস ভুনা

নারকেল দুধে হাঁস ভুনা

উত্তরণবার্তা ডেস্ক : শীত মানেই উৎসব, দাওয়াত আর খাওয়া-দাওয়া। শীতকালের ভোজন আয়োজন হাঁস ছাড়া যেন অসম্পূর্ণ। চালের রুটি কিংবা চিতই পিঠা হাঁসের মাংস জমে যায় সব কিছুর সঙ্গে। হাঁস খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিলই বটে। হাঁস ভুনা, ঝোল-ঝাল নানাভাবে রান্না করে খাওয়া যায়। নারকেল দুধ দিয়ে হাঁসের মাংস ভুনা খেতে খুবই সুস্বাদু। সকালের নাস্তায় কিংবা শীতের রাতের পিকনিক যে কোনোটাই একেবারে জমে যাবে গরম গরম চিতই পিঠার সঙ্গে হাঁসের এই পদটি। জেনে নিন রেসিপি-

উপকরণ
১. হাঁসের মাংস ১ কেজি
২. আদা বাটা ২ টেবিল চামচ
৩. রসুন বাটা ১ চা চামচ
৪. পেঁয়াজ বাটা ১/৪ কাপ
৫. পেঁয়াজ কুচি ১/৪ কাপ
৬. জিরা বাটা ১ চা চামচ
৭. হলুদ গুঁড়া ১ চা চামচ
৮. মরিচ গুঁড়া ১ চা চামচ
৯. ধনে গুঁড়া ১ চা চামচ
১০. ছোট এলাচ ২টি
১১. দারচিনি ২ ইঞ্চি
১২. তেজপাতা ২টি
১৩. নারকেল দুধ ২ কাপ
১৪. গরম মশলা গুঁড়া ১ চা চামচ
১৫. কাঁচালঙ্কা ৫-৬ টি
১৬. লবণ স্বাদমতো
১৭. তেল পরিমাণমতো

পদ্ধতি
প্রথমে হাঁস ভালো ভাবে পরিষ্কার করে কেটে নিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি ভাজুন। এবার আদা, রসুন, জিরা বাটা দিয়ে ভালো করে কষাতে থাকুন। সামান্য পানি দিয়ে গুঁড়া মসলাগুলো মিশিয়ে কষান আরও কিছুক্ষণ। মসলার কাঁচা গন্ধ গিয়ে তেল উপরে উঠে এলে মাংস দিন। আবারো কষানোর পালা।

ভালোভাবে মসলার সঙ্গে মাংস কষিয়ে নিয়ে নারকেল দুধ আর কিছুটা পানি দিন। হালকা আঁচে ঢেকে মাংস রান্না করুন। সেদ্ধ হয়ে ঝোল মাখা মাখা হয়ে এলে কাঁচা মরিচ চেরা, গরম মশলা গুঁড়া, ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। গরম গরম উপভোগ করুন চালের রুটি, পরোটা, কালাই রুটি কিংবা চিতই পিঠার সঙ্গে।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK