বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২২:০৬

ভারতের লোকসভায় বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার বিল পাস

ভারতের লোকসভায় বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার বিল পাস

উত্তরণবার্তা ডেস্ক : বিরোধীদের হইচইয়ের মধ্যেও ভারতের লোকসভায় ধ্বনিভোটে পাস হয়ে গেল বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার বিল। সোমবার শীতকালীন অধিবেশনের প্রথমদিনই কৃষি আইন নিয়ে আলোচনার দাবি তোলেন বিরোধীরা। সরকার পক্ষ সেই দাবি না মানায় শুরু হয় হট্টগোল। শেষ পর্যন্ত লোকসভা ও রাজ্যসভার অধিবেশন বেলা ১২টা পর্যন্ত মুলতুবি করে দিতে হয় স্পিকারকে। 
 
বেলা ১২টায় অধিবেশন ফের শুরু হতেই ‘কৃষি আইন প্রত্যাহার বিল, ২০২১’ পেশ করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর। ধ্বনিভোটে তা সঙ্গে সঙ্গেই পাস হয়ে যায়। শীতকালীন এ অধিবেশনের আগে রোববার সর্বদলীয় বৈঠক ডেকেছিল ভারত সরকার। অধিবেশনের প্রথম দিন কৃষি আইন বাতিল বিল উত্থাপন করা হবে বলে সর্বদলীয় এই বৈঠক ডাকা হয়েছিল। এ বৈঠকে দেশটির রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিরা উপস্থিত থাকলেও ছিলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফলে বৈঠক ডেকে অনুপস্থিত থাকায় মোদির সমালোচনা করেন বিরোধীরা। 
 
গত এক বছর ধরে বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন করছেন হাজার হাজার কৃষক।এখনও কৃষকরা দিল্লি সীমানায় বসে রয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মৌখিকভাবে তিন কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা করেছিলেন। কিন্তু আন্দোলনরত কৃষকদের দাবি ছিল, সংসদে আনুষ্ঠানিক প্রত্যাহার না হওয়া পর্যন্ত অবস্থান চলবে। এই আবহে মোদির ঘোষণা অনুযায়ী, লোকসভায় পাস হলো কৃষি আইন প্রত্যাহার বিল। এরপর রাজ্যসভায় বিলটি পাস হলে তা রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে সইয়ের জন্য। তখনই আইনত বাতিল হবে বিতর্কিত তিন কৃষি আইন। সূত্র: হিন্দুস্তান টাইমসের
উত্তরণাবর্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ