সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮
ঢাকা সময়: ২৩:৪৪

ঢাকা ছাড়লেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট

ঢাকা ছাড়লেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট

উত্তরণবার্তা ডেস্ক  : মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম বাংলাদেশে তিন দিনের সরকারি সফর শেষে নিজ দেশের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। ২৪ নভেম্বর বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম তিন দিনের সফরে ২২ নভেম্বর ঢাকায় আসেন। মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের এ সফরকালে বাংলাদেশ-মালদ্বীপ দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সফরে এসে শুরুর দিন ২২ নভেম্বর বিকেলে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান ফয়সাল। এরপর ঢাকার মিরপুরে বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (বিকেটিটিসি) পরিদর্শন করেন। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। তখন বাংলাদেশ থেকে পেশাজীবী ও চিকিৎসক-নার্স নিতে মালদ্বীপের আগ্রহের কথা জানান তিনি। এ ছাড়া দেশটিতে অবস্থানরত বাংলাদেশি অবৈধ কর্মীদের বৈধ করার আশ্বাসের পাশাপাশি উভয়পক্ষ যোগাযোগ ও বাণিজ্য বাড়াতে চট্টগ্রাম ও মালের মধ্যে সরাসরি জাহাজ চলাচলের বিষয়ে সম্মত হয়।

সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার সকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে শ্রমবাজার ইস্যুতে বৈঠক করেন ফয়সাল। বৈঠকে বাংলাদেশি কর্মীদের প্রশংসা করেন তিনি। পরে বিকেলে শিক্ষামন্ত্রী ড. দীপু মনির সঙ্গে বৈঠক করেন ভাইস প্রেসিডেন্ট। এরপর সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সাক্ষাতে উভয়পক্ষ জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব এবং দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ ও মালদ্বীপ যৌথভাবে কাজ করতে সম্মত হয়। এ ছাড়া বাংলাদেশের সঙ্গে শিক্ষা, স্বাস্থ্য ও পর্যটন খাতে মালদ্বীপের সম্পর্ক উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন ফয়সাল। সফরের শেষ দিন বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট। এ ছাড়া স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গেও বৈঠক করেন।
উত্তরণবার্তা/এআর
 

 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ