বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ১৯:০৪
ব্রেকিং নিউজ

আগামী সপ্তাহে করোনার টিকা: ট্রাম্প

আগামী সপ্তাহে করোনার টিকা: ট্রাম্প

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে আগামী সপ্তাহ থেকেই করোনাভাইরাসের ভ্যাকসিন সরবরাহের কাজ শুরু হবে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৩ নভেম্বর নির্বাচনে পরাজিত হওয়ার পর নির্বাচন সংশ্লিষ্ট বিষয়ের বাইরে ভিন্ন বিষয়ে এই প্রথম কথা বললেন ট্রাম্প। খবর রয়টার্সের।
 
থ্যাংকসগিভিং ডে উপলক্ষে বিভিন্ন দেশে অবস্থানরত মার্কিন সেনাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় শনিবার ট্রাম্প জানান, প্রথমধাপে স্বাস্থ্যকর্মী ও প্রবীণ ব্যক্তিদের এই ভ্যাকসিন সরবরাহ করা হবে। তিনি জানান, আগে থেকে প্রস্তুতি থাকায়, অনুমোদনের পর ভ্যাকসিন সরবরাহ ও প্রথম ধাপে মানুষের মধ্যে টিকা প্রয়োগে খুব একটা দেরি হবে না।  ২০ জানুয়ারি জো বাইডেনের ক্ষমতা গ্রহণের আগেই এই টিকা দেয়ার তোড়জোড় চলছে।  সেক্ষেত্রে ট্রাম্পই এই টিকা সরবরাহের উদ্বোধনের সুযোগ পাচ্ছেন। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ চলতি মাসে ব্যাপকভাবে বাড়লেও বিষয়টি তেমন গুরুত্ব দিচ্ছিলেন না ট্রাম্প। তবে তার প্রশাসনের কাছ থেকে এর আগে জানানো হয়েছিল, আগামী মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই ফাইজার আবিষ্কৃত করোনা ভ্যাকসিনের অনুমোদন হয়ে যাবে। 
 
করোনা ভ্যাকসিনের সুখবর দেয়া দুই মার্কিন প্রতিষ্ঠান ফাইজার ও মডার্নার মধ্যে ফাইজার এরই মধ্যে ভ্যাকসিনটি অনুমোদন চেয়ে আবেদন করেছে মার্কিন ফুড অ্যান্ড এগ্রিকালচার অ্যাডমিনিস্ট্রেশনে (এফডিএ)। এর আগে ইউএসএটুডের এক প্রতিবেদনে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রে চারটি ধাপে করোনা ভ্যাকসিন বিতরণের পরিকল্পনা করা হয়েছে।  এই পরিকল্পনা অনুযায়ী, প্রথম ধাপে স্বাস্থ্যকর্মী, পরিচ্ছন্নতাকর্মীসহ সম্মুখ সারির যোদ্ধারা ভ্যাকসিনটি পাবেন। যুক্তরাষ্ট্রের জনসংখ্যার হিসেবে এই পর্যায়ে মোট জনসংখ্যার ৫ শতাংশের কাছে ভ্যাকসিনটি পৌঁছে যাবে। 
 
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK