শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২১:৪৩
ব্রেকিং নিউজ

বাপ-দাদার পৈতৃক সম্পত্তি ফেরত চান আদিবাসীরা

বাপ-দাদার পৈতৃক সম্পত্তি ফেরত চান আদিবাসীরা

উত্তরণ বার্তা আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রজুড়ে নিজেদের বাপ-দাদার পৈতৃক সম্পত্তি-জমি ফিরে চাচ্ছে দেশটির আদিবাসীরা। শুধু তাই নয়, অধিকার আদায়ের সংগ্রামে রাস্তায় নেমে আসছে তারা। ক্রমেই জোরদার হচ্ছে তাদের জমি আদায়ের আন্দোলন। বৃহস্পতিবার থ্যাঙ্কসগিভিং ডে’র উৎসব উপলক্ষে ক্যালিফোর্নিয়া থেকে ম্যাসাচুসেটস পর্যন্ত রাস্তায় বিক্ষোভ-র‌্যালি করছে। এতে সমর্থনের পাশাপাশি অংশ নিচ্ছে আদিবাসী নেতারা। সিএনএন ও এনবিসি।

যুক্তরাষ্ট্রের জন্য থ্যাঙ্কসগিভিং ডে ঐতিহ্যবাহী একটি ছুটি দিবস। বন্ধুবান্ধব ও পরিবারের সদস্যদের নিয়ে ছুটি কাটানো এবং টার্কি খাওয়ার জন্য থ্যাঙ্কসগিভিং ডে মার্কিনদের জন্য একটি বিশেষ দিন। প্রতি বছর এ সময়েই যুক্তরাষ্ট্রের মার্কিনিরা আমেরিকার প্রথম অধিবাসীদের স্মরণে একত্রিত হন। তবে অনেক মার্কিনের জন্য উদযাপনটি গভীরভাবে বিতর্কিত একটি দিনও। কারণ থ্যাঙ্কসগিভিংয়ের প্রথম উৎসব অনুষ্ঠিত হওয়া নিয়ে একটি বিতর্কিত ইতিহাস রয়েছে। সংস্কৃতি সম্পর্কিত ছুটিগুলো নিয়ে, যুক্তরাষ্ট্রের ইতিহাস নিয়ে বিতর্কের কারণে প্রায়শই কিছু মার্কিনকে ছুটি উপেক্ষা করতে দেখা যায়।

১৬২১ সালে একটি আদিবাসী গোত্র উপনিবেশকারীদের সঙ্গে একটি চুক্তি করে। উদ্দেশ্য ছিল বন্ধুত্ব ও সুসম্পর্ক। তবে সেই সম্পর্ক টেকেনি। গোত্রগুলোর জনসংখ্যা কমেছে। আর তাদের জমি পকেটে পুরেছে শ্বেতাঙ্গরা। থ্যাঙ্কসগিভিং মূলত মার্কিন আদিবাসীদের উৎসব। এটিও ছিনতাই করে নিয়েছে সেটলাররা। ৪০০ বছর পরে নিজেদের জমি আর উৎসব দুটিই ফেরত চাচ্ছেন। শুধু তাই নয়, তাদের কেনো ‘ইন্ডিয়ান’ ডাকা হয়, সে ব্যাখাও চাচ্ছেন কেন্দ্র সরকারের কাছে।

ম্যাশপি ওয়ামপানোয়াগ গোত্রের সদস্য রবার্ট ম্যাক্সিম বলেন, ‘আমাদের ইতিহাসকে বিদেশিদের ছকে বাঁধা হয়েছে। যেন ১৬২১-এর আগে আমাদের অস্তিত্বই ছিল না। আমেরিকার বেশির ভাগ জমি আমাদের। থ্যাঙ্কসগিভিংও আমাদের। ১২ হাজার বছর ধরে বর্তমান ম্যাসাচুসেটস আর ইস্টার্ন রোডসে আইল্যান্ডে বসবাস করে আসছিলেন ম্যাশপি ওয়ামপানোয়াগরা। তারা বলছেন, এই জমি ও রাজ্যগুলো তাদের ফেরত দিতে হবে। ২০০৭ সাল পর্যন্ত এই গোত্রকে স্বীকৃতিই দেয়নি মার্কিন কেন্দ্র সরকার।

পরে আদালতের রুলিংয়ের মাধ্যমে তারা স্বীকৃতি পান। শুধু এই গোত্রই নয়, সব গোত্রই চায় সম্মানজনক স্বীকৃতি আর নিজেদের জমি। তারা বলছেন, চিড়িয়াখানার জন্তুর মতো তারা রিজারভয়েরে থাকতে রাজি নন। তারা জমি কেনার অধিকারও চান। নিজেদের মতো সমাজব্যবস্থা গড়তে চান।
প্রত্যেক বছরের নভেম্বর মাসের চতুর্থ বৃহস্পতিবার আমেরিকায় থ্যাঙ্কসগিভিং ডে পালন করা হয়। দিনটিতে হোয়াইট হাউসের রোজ গার্ডেনে দিনটির আয়োজন দেখছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেনালিয়া ট্রাম্প।

উত্তরণ বার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK