সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭
ঢাকা সময়: ০০:৫৩

বাড়ছে শীত পুরাতন বস্ত্রের দোকানে ভিড়

উত্তরণ বার্তা প্রতিবেদক : চারদিকে কনকনে ঠাণ্ডা। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গেই হিমেল হাওয়ার সঙ্গে শীত শুরু হয়। নতুন কাপড়ের দোকানে মধ্যবিত্ত আর উচ্চবিত্তদের ভিড় থাকলেও নিম্নআয়ের মানুষের জন্য তা কেনা বেশ কষ্টসাধ্য। তাই তাদের একমাত্র ভরসা পুরাতন কাপড়ের দোকান। ৩০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকা দরের কাপড়ও এসব দোকানে পাওয়া যাচ্ছে। নতুন কাপড়ের দোকানের পাশাপাশি পুরাতন কাপড়ের দোকানগুলোতে প্রচুর ভিড় জমে উঠছে।

রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী ও বাঘা তেঁতুলতলা হাটে পুরাতন কাপড়ের দোকানে ক্রেতাদের আগ্রহ যেন একটু বেশি। এর মূল কারণই হল এখানকার কাপড়ের দাম কম। এ কারণেই নিম্ন ও মধ্যআয়ের ক্রেতাদের ভিড় বেশি থাকে। ১৫ থেকে ২০ জন ব্যবসায়ী এখানে কাপড় বিক্রি করেন।
উনিয়াপাড়া এলাকার নিম্নআয়ের ক্রেতা ইয়ার আলী জানান, আমরা দিন আনি দিন খাই এমন মানুষের সংখ্যাই বেশি। আমাদের মতো গরিব মানুষ শীতে গরম কাপড় কিনতে পারে না। তাই ছেলেমেয়েদের নিয়ে অনেক কষ্টে দিনযাপন করতে হয়। ফলে অনেকটা সাহায্যের ওপর নির্ভরশীল। তাই ফুটপাতের দোকান থেকে বাচ্চাদের জন্য কিছু গরম কাপড় ক্রয় করছি।

আড়ানী হাটে পুরাতন কাপড় বিক্রেতা জয়নাল আবেদিন জানান, ঢাকা ও চট্টগ্রাম থেকে এ বছর কয়েক লট মাল আনা হয়েছে। ভালো বিক্রিও হয়েছে। ক্রেতারা প্রচুর আসছেন। কোনো কোনো লটে অনেক ভালো কাপড় থাকে। সেই ভালো কাপড় খুঁজে নিতে ক্রেতাদের থাকে বাড়তি আগ্রহ। এ বিষয়ে বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, উপজেলায় এখনও পুরোপুরি শীত শুরু হয়নি। তবে দেখেছি উপজেলার বিভিন্ন হাট-বাজারে পুরাতন কাপড়ের হাট বসছে।

উত্তরণ বার্তা/এআর

     FACEBOOK