শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ১৩:৫৯

মাধ্যমিকের প্রতি শ্রেণিতে লটারির মাধ্যমে ভর্তি : শিক্ষামন্ত্রী

মাধ্যমিকের প্রতি শ্রেণিতে লটারির মাধ্যমে ভর্তি : শিক্ষামন্ত্রী

উত্তরণ বার্তা প্রতিবেদক : মাধ্যমিকের প্রতি শ্রেণিতে লটারির মাধ্যমে ভর্তি নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আগামী ৭ ডিসেম্বরের মধ্যে এ সংক্রান্ত পুরো প্রক্রিয়া জানানো হবে বলেও উল্লেখ করেন তিনি। আজ বুধবার (২৫ নভেম্বর) মাধ্যমিক পর্যায়ে ভর্তির বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, এবছর ক্যাচমেন্ট এরিয়া (বিদ্যালয় সংলগ্ন এলাকা) ৪০ শতাংশের পরিবর্তে ৫০ শতাংশ করা হবে। ক্লাস্টারভিত্তিক ভর্তির ক্ষেত্রে লটারিতে পাঁচটি স্কুল নির্বাচন করতে পারবে।
 
বেসরকারি স্কুলে ভর্তি ফি বাড়ালে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি কথাও জানান শিক্ষামন্ত্রী। এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক, বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।
 
গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বন্ধ থাকবে। করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় চলতি বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা, অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও বাতিল করা হয়েছে। সবশেষ এ বছরের এইচএসসি পরীক্ষাও বাতিল করা হয়।
 
উত্তরণ বার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK