বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৫ মাঘ ১৪২৭
ঢাকা সময়: ১৯:৫০

চীন মাটি ও পাথর আনতে চাঁদে যান পাঠাল

উত্তরণ বার্তা আন্তর্জাতিক ডেস্ক : চাঁদের মাটি ও পাথর আনছে চীন। এজন্য গতকাল একটি মহাকাশযানও পাঠিয়েছে দেশটি। আট দিন পর তা পৌঁছাবে চাঁদের কক্ষপথে। তারপর শুরু হবে চাঁদ থেকে পাথর ও মাটি আনার কাজ। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পর চীনই বিশ্বের তৃতীয় দেশ, যারা চাঁদ থেকে পাথর আনবে। খবর ডয়চেভেলের
 
চীনের সবচেয়ে বড় রকেট লং মার্চ-৫ থেকে পাঠানো হয়েছে মহাকাশযানটি। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার ভোর সাড়ে ৪টায় রকেটের সফল উৎক্ষেপণ হয়। ৮ হাজার ২০০ কেজি ওজনের এই মহাকাশযান চাঁদের কক্ষপথে পৌঁছানোর পর শুরু হবে ল্যান্ডার ও অ্যাসেন্ডারের চন্দ্রপৃষ্ঠে অবতরণের কাজ।
 
ল্যান্ডারের রোবোটিক হাত চাঁদের মাটি ও পাথর নিয়ে তা অ্যাসেন্ডারে জমা করবে। তারপর অ্যাসেন্ডার আবার চাঁদের কক্ষপথে ফিরবে। সেখানে অ্যাসেন্ডার যুক্ত হবে মহাকাশযানের সঙ্গে। রিটার্ন ক্যাপসুলে পাথর ও মাটি দিয়ে দেবে। তারপর পৃথিবীতে ফেরার যাত্রা শুরু হবে। সব ঠিক থাকলে ২৩ দিন পরে তা আবার ফিরে আসবে পৃথিবীতে। এর আগে চীন চাঁদে মহাকাশযান পাঠিয়েছে এবং গত বছর তা চাঁদে নেমেছে। গত জুলাইয়ে তারা মঙ্গলেও মহাকাশযান পাঠিয়েছে। ২০২২ সালে তারা মহাকাশকেন্দ্রও স্থাপনের পরিকল্পনা করেছে। তারপর ২০২৯ সালে হবে তাদের বৃহস্পতি অভিযান।
 
উত্তরণ বার্তা/এআর

     FACEBOOK