শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৬:২৯
ব্রেকিং নিউজ

সোমবার রাত ১২টার পর থেকে ইলিশ ধরা শুরু

সোমবার রাত ১২টার পর থেকে ইলিশ ধরা শুরু

উত্তরণবার্তা প্রতিবেদক  : নদী পাড়ে দীর্ঘ ২২ দিন অলস সময় কাটানো জেলে পাড়ায় এখন উৎসবের আমেজ। ২৫ অক্টোবর সোমবার রাত ১২টার পর থেকে আবারও নদীতে ইলিশ মাছ ধরা শুরু হবে। ইতিমধ্যে জাল ও নৌকা মেরামত করে প্রস্তুতি নিয়েছে তারা। দক্ষিণাঞ্চলের অন্যতম বড় চাঁদপুর মাছ ঘাটেও ফিরছে কর্মচাঞ্চল্য। বিগত বছরের মতো এবছরও কর্মসূচি সফল হয়েছে দাবি মৎস্য বিভাগের।

গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর ২২দিন চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের চরআলেকজেন্ডার পর্যন্ত চলে মা ইলিশ রক্ষা কার্যক্রম। কর্মসূচি সফল করতে স্থানীয় প্রশাসন, মৎস্য বিভাগ, কোস্টগার্ড ও নৌ পুলিশের তৎপরতা ছিলো উল্লেখ করার মতো। ২২ দিনে চাঁদপুরের সীমানায় মাছ শিকারের অপরাধে দুই শতাধিক জেলেকে কারাদণ্ড ও অর্থদণ্ড দেয়া হয়েছে। অবশ্য অনেক জেলেই এ কর্মসূচি মেনে নদীতে মাছ ধরতে যায়নি। তাই তারা তাদের জাল নৌকা মেরামত করে প্রস্তুতি নিয়েছে।


আড়ৎদার মো. ফারুক হোসেন জানান, নির্ধারিত সময়ে সরকারের বরাদ্দকৃত ভিজিএফ এর চাল পৌঁছানো হয়েছে জেলেদের কাছে। তবুও অল্প কিছু অসাধু জেলে মাছ ধরে। তবে এ জেলার বাহিরে অর্থাৎ বহিরাগত জেলেরা এসেও চাঁদপুরের নদীতে মাছ ধরেছে। চাঁদপুরের মৎস্য কর্মকর্তা মো. মেহেদী হাসান বলেন, এবছর কর্মসূচি প্রায় শতভাগ সফল হয়েছে। কর্মসূচি সফল হওয়ায় আগামী বছরও ইলিশের উৎপাদনের ধারাবাহিকতা থাকবে। চাঁদপুর মৎস্য বিভাগের তথ্য মতে, এ কর্মসূচি চলাকালে চাঁদপুরে মোট প্রায় ১শ’ মোবাইলকোর্ট ও আড়াই শতাধিক অভিযান পরিচালনা করা হয়। এ সময়ে ১০৮টি মামলা ও এসময়ে ইলিশ জব্দ করা হয়েছে দেড় টন। চাঁদপুরে ৫১ হাজার ১শ’ ৯০ জন জেলে রয়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ
আরও সংবাদ