শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ২০:০৩

চীন-রাশিয়ার পর হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তির পরীক্ষা চালাল যুক্তরাষ্ট্র

চীন-রাশিয়ার পর হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তির পরীক্ষা চালাল যুক্তরাষ্ট্র

উত্তরণবার্তা ডেস্ক  : উন্নত প্রযুক্তির হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় গত বুধবার দেশটির ভার্জিনিয়া অঙ্গরাজ্যে মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি উৎক্ষেপণ কেন্দ্রে পরীক্ষাটি চালানো হয় দাবি করা হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়, রাশিয়া ও চীনের পর হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তির সফল পরীক্ষা চালালো যুক্তরাষ্ট্র।

২১ অক্টোবর বৃহস্পতিবার এক বিবৃতিতে হাইপারসনিক প্রযুক্তির পরীক্ষার বিষয়টি জানিয়েছে মার্কিন নৌবাহিনী জানায়, হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উন্নয়নে এই পরীক্ষা একটি গুরুত্বপূর্ণ ধাপ। বিশেষ করে নৌবাহিনীর নকশায়। এই পরীক্ষার মধ্য দিয়ে বাস্তবিক ক্ষেত্রে অত্যাধুনিক হাইপারসনিক প্রযুক্তি ও সক্ষমতা কেমন হবে, তা দেখা গেছে।


মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, আশা করা যাচ্ছে ২০২৫ সালের মধ্যেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করা সম্ভব হবে। এনডিটিভি জানায়, গতানুগতিক ক্ষেপণাস্ত্রের চেয়ে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র বেশ উন্নত। শব্দের চেয়ে পাঁচ গুণ বেশি গতিতে ছুটতে পারে এই ক্ষেপণাস্ত্র। এ ছাড়া হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের যে প্রযুক্তিগত সক্ষমতা, তাতে তা শনাক্ত ও ঠেকানো বেশ কঠিন।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK