শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৬:৫২
ব্রেকিং নিউজ

উৎসবমুখর পরিবেশে ‘সমকালীন বিশ্ব রাজনীতি’ বই প্রকাশিত

উৎসবমুখর পরিবেশে ‘সমকালীন বিশ্ব রাজনীতি’ বই প্রকাশিত

সাব্বির আহামেদ : ১৭ অক্টোবর সন্ধ্যা ছুঁই ছুঁই। রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে উপচে পড়া ভির। ৫টার আয়োজন চলে গিয়েছিল সোয়া ৬টায়। আর শুরুটাই হয়েছে ব্যতিক্রম দিয়ে। অনুষ্ঠানের সূচনা হয়েছে শিল্পী অনিমা রায়ের মায়ারী সুরের মুর্ছনায়। এক, দুই করে তিনটি গান শোনালেন তিনি। সবকটাই স্পর্শ করছিল শ্রোতাদের। বিশেষ করে যখন— ‘ও আমার দেশের মাটি’ গানটি গাইছিলেন, সেই গানের আবেশ ছড়িয়ে পড়ছিল মিলনায়তনের কোনা কোনায়। মন্ত্রমুগ্ধের মতো গুণ গুণ করে গাইছিলেন অনুষ্ঠানের প্রধান অতিথি নিজেও। একটি প্রকাশনা উৎসব এভাবে টানা ৩ ঘণ্টা নিরবচ্ছিন্নভাবে বর্ণিল হতে পারে উপস্থিত যারা তারাই শুধু বুঝতে পারবেন। আসন ছিল না বসার জন্য। ছিল উপচে পরা ভিড়। এমন এক জম্পেশ অনুষ্ঠানের আয়োজন করেছিল ঝুমঝুমি প্রকাশনী। তারাই প্রকাশ করেছে সাইদ আহমেদ বাবুর ‘সমকালীন বিশ্ব রাজনীতি’। ৪১টি রাজনৈতিক নিবন্ধ দিয়ে সাজানো হয়েছে বইটি।
 
 
প্রকাশনা উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। আলোকচকবৃন্দ হিসাবে ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহম্মেদ, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য গোলাম রাব্বানী চিনু, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল রঞ্জন গুহ, বাংলাদেশ আওয়ামী লীগের মুখপত্র উত্তরণ এর সম্পাদকমণ্ডলীর সদস্য আনিস আহামেদ, প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরী, কবি ও গবেষক ড. শিহাব শাহরিয়ার প্রমুখ। বাংলাদেশ আওয়ামী লীগের মুখপত্র উত্তরণ সম্পাদক ও প্রকাশক ড. নূহ- উল-আলম লেনিন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন পাশা মোস্তাফা কামাল। আর স্বাগত বক্তব্য দিয়েছেন ঝুমঝুমির শায়লা রহমান তিথি।
 
সমকালীন বিশ্ব রাজনীতি বইটির লেখক সাইদ আহমেদ বাবু তার লেখক হয়ে উঠার নেপথ্যের কারিগর উত্তরণ সম্পাদক ড. নূহ-উল-লেনিনকে বিনীত কৃতজ্ঞতা জানান।তিনি বলেন দীর্ঘ ৫ বছর উত্তরণ এ আমি আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করেছি। এ সময় সম্পাদক লেনিন ভাই আমাকে হাতে ধরে ধরে সাহায্য করেছেন। আমার ভুল ক্রটি শুধরিয়ে দিয়েছেন। এ ছাড়া উত্তরণ টিমের সকলের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। আমি আশা করি সমকালীন বিশ্ব রাজনীতি বইটি পাঠকদের উপকৃত করবে।
 
প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বইটি সম্পর্কে বলেন, বিশ্ব রাজনীতি বিষয়ে আমাদের প্রকাশনার সংখ্যা খুবই কম।অন্তত আমি সেটি লক্ষ্য করেছি।সেদিক থেকে এটি চমৎকার একটি বই।নতুন তথ্যসহ বিভিন্ন পুরোনো তথ্যের সমন্বয় রয়েছে এই বইয়ে।আমাদের এ ধরনের বই প্রকাশে আরও বেশি আগ্রহী হওয়া প্রয়োজন।তিনি আরও বলেন, পররাষ্ট্রনীতির ক্ষেত্রে সব থেকে বড় বিষয় হচ্ছে শান্তি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তা অনেক আগেই অনুধাবণ করেছিলেন। আমরা বর্তমানে আমাদের প্রত্যেকটি মিশনে মুজিব কর্নারের মাধ্যমে বাংলাদেশকে সবদেশে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছি।আরও সুন্দরভাবে উপস্থাপনের পরিকল্পনা করছি।সেসব কাজের জন্য এ ধরনের বইগুলোর গুরুত্ব রয়েছে ভীষণ রকম।
 
 
 
উত্তরণ সম্পাদক ড. নূহ-উল-আলম লেনিন বলেন, উত্তরণ হল লেখক বানানো কারখানা।এই কারখানার একজন লেখক হল আজকের সাইদ আহামেদ বাবু।আমি বাবুকে বলেছিলাম বসেই তো আসেন কিছু লেখেন। সে বলে কি লিখব।আমি বললাম আন্তর্জাতিক বিষয়ে। আমি তাকে বললাম আগে ভালো করে পড়ুন, বেশী বেশী পড়ুন।আজ পড়তে পড়তে একজন লেখক হলেন সাইদ আহামেদ বাবু।আমি মনে করি করো যদি নিষ্ঠা ও ইচ্ছা থাকে তাহলে লেখক হওয়া কঠিন কিছু না। লেখক হতে হলে প্রথমে সবাইকে বেশি বেশি করে বই পড়তে হবে।নূহ-উল-আলম লেনিন ঝুমঝুমি প্রকাশনাকে ধন্যাবদ জানান এমন সুন্দর অনুষ্ঠান আয়োজন করার জন্য।
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ