শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ১৮:৫০

ধানের ক্ষেত যেন দুলছে সবুজের ঢেউয়ে

ধানের ক্ষেত যেন দুলছে সবুজের ঢেউয়ে

উত্তরণবার্তা  প্রতিবেদক : দৃষ্টি জুড়ে এখন সবুজ ধানের প্রান্তর। দিগন্তজুড়ে সবুজ আর সবুজ, যেন সবুজ কার্পেটে মোড়ানো গালিচা। সিলেটের বিস্তৃত মাঠজুড়ে এখন এই দৃশ্য। আমনের আবাদ ভালো হয়েছে। এবার বাম্পার ফলনের আশায় বুকভরা স্বপ্ন বুনছেন কৃষকরা। কৃষি বিভাগের কর্মকর্তাদের মুখেও আশার বাণী। আবহাওয়া অনুকূলে থাকায় এবং সময়মতো বৃষ্টি হওয়ায় সবুজে ভরে উঠেছে মাঠ। যেসব জমিতে একটু পরে রোপন করা হয়েছে সেগুলোতে সার-নিড়ানী দিচ্ছেন কৃষকরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, সিলেট বিভাগের ৪ জেলায় এ বছর ৪ লক্ষ ৩ হাজার ২৪৮ হেক্টর জমিতে আমন ধানের আবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০ লক্ষ ১৮ হাজার ৪৭৪ মেট্রিক টন চাল। এরমধ্যে সিলেট জেলায় আমন চাষ হয়েছে ১ লক্ষ ৪০ হাজার ৫’শ হেক্টর জমিতে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৩ লক্ষ ২৭ হাজার ৯৯০ মেট্রিক টন। সুনামগঞ্জ জেলায় ৮১ হাজার ১১৩ হেক্টর জমি আবাদে উৎপাদন লক্ষ্যমাত্রা ১ লক্ষ ৯৩ হাজার ৬১৩ মেট্রিক টন। মৌলভীবাজারে ১ লক্ষ ১ হাজার ৪২৫ হেক্টর জমিতে চাষাবাদে উৎপাদন লক্ষ্যমাত্রা ২ লক্ষ ৮০ হাজার ৯৩৯ মেট্রিক টন। হবিগঞ্জে আমন চাষাবাদ হয়েছে ৮০ হাজার ২১০ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লক্ষ ১৫ হাজার ৯৩২ মেট্রিক টন।


গোলাপগঞ্জের কৃষক আক্কাস আলী বলেন, প্রতিদিনই ফসলের পরিবর্তন আসছে। কোনো জমিতে ধানের ফসল বাড়ছে, কোনোটিতে শীষ আসছে। কোম্পানীগঞ্জের কৃষক আমজাদ আলী বলেন, জমিতে একবার পোকার আক্রমন হয়েছে, তবে ঔষধ দেয়ায় পোকা চলে গেছে। আশা করছি ফলন ভালো হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেটের উপ-পরিচালক সালাহ উদ্দিন বলেন, নিচু ও বন্যা কবলিত এলাকায় ধানে কিছুটা পোকা পড়ে তবে তা এমনিতেই চলে যায়। কৃষি অফিস ও কৃষি কর্মকর্তারা সার্বক্ষণিক কৃষকদের পাশে রয়েছেন। এখনো পর্যন্ত কোন সমস্যা পাওয়া যায়নি। যাদের আমন ক্ষেতে সাময়িক সমস্যা হয়েছে, সেসব ক্ষেত্রে ইউরিয়া ও পটাশ সার দিতে বলা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেটের আঞ্চলিক কার্যালয়ের অতিরিক্ত পরিচালক দিলীপ কুমার অধিকারী বলেন, সিলেটের ৪টি জেলায় ধানের শীষ এসেছে। কোন দুর্যোগ না এলে আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকেই ফসল কাটা শুরু হবে এবং ডিসেম্বরের শেষ পর্যন্ত চলবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK