শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ১২:৩৩

বিএসটিআইকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার আহ্বান শিল্পমন্ত্রীর

বিএসটিআইকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার আহ্বান শিল্পমন্ত্রীর

উত্তরণবার্তা প্রতিবেদক : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) আন্তর্জাতিক মানের একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওস্থ বিএসটিআই’র প্রধান কার্যালয়ে বিশ্ব মান দিবস উপলক্ষে আয়োজিত ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে মান’ র্শীষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।

বিএসটিআই’র কার্যক্রম সম্প্রসারণের ওপর গুরুত্ব আরোপ করে শিল্পমন্ত্রী বলেন,‘আমাদের সরকার গুরুত্বপূর্ণ সংস্থা হিসেবে বিএসটিআই’কে আধুনিক একটি প্রতিষ্ঠানে রূপান্তরের লক্ষে বিগত দেড় দশক ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আঞ্চলিক অফিস সম্প্রসারণ, জনবল বৃদ্ধি ও ল্যাবরেটরির সক্ষমতা বাড়ানোসহ আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে বিএসটিআই’কে রূপান্তর করতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এ লক্ষে প্রয়োজন হলে আলাদা প্রকল্পও গ্রহণ করা যেতে পারে।’বিএসটিআই আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, শিল্প সচিব জাকিয়া সুলতানা ও এফবিসিসিআই’র প্রেসিডেন্ট মোঃ জসিম উদ্দিন। এতে সভাপতিত্ব করেন বিএসটিআই’র মহাপরিচালক ড. মোঃ নজরুল আনোয়ার।

অন্যান্যের মধ্যে শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কাজিম উদ্দিন আহম্মেদ, স্থানীয় কাউন্সিলর, শিল্প মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তর/সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিএসটিআই’র কাউন্সিলের সদস্যবৃন্দ, মান প্রণয়নে বিশেষজ্ঞ ব্যাক্তিবর্গ, বিভিন্ন শল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং সংশ্লিষ্ট বিষয়ের স্টেকহোল্ডাররা অংশ গ্রহণ করেন। নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন মান সম্পন্ন পণ্য উৎপাদনের জন্য ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়ে বলেন, শিল্পায়নের অন্যতম পূর্ব শর্ত হচ্ছে দেশে মানসম্পন্ন পণ্য উৎপাদনের মাধ্যমে অভ্যন্তরীণ বাজারে চাহিদা সৃষ্টি এবং আন্তর্জাতিক বাজারে দেশীয় পণ্যের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করা।

তিনি জানান, দেশীয় শিল্পের বিকাশ ও রপ্তানি বাণিজ্য সম্প্রসারণের জন্য বিএসটিআই এখন অধিক হারে আন্তর্জাতিক মানকে জাতীয় মান হিসেবে গ্রহণ করছে। পণ্য উৎপাদনের ক্ষেত্রে আন্তর্জাতিক মান অনুসরণ করা হলে বিশ্ব বাজারে বাংলাদেশী পণ্যের প্রবেশ সহজতর হবে। শিল্পমন্ত্রী এ সময় বলেন, দেশে ও বিদেশে ক্রেতার আস্থা অর্জনের জন্য বিশ্বমানের শিল্প অবকাঠামো গড়ে তুলতে হবে। বিশ্ববাজারে দেশীয় পণ্যের অবাধ প্রবেশে আন্তর্জাতিক মানের সাথে সামঞ্জস্যপূর্ণ পণ্য উৎপাদন করতে হবে। তিনি বলেন, প্রতিটি ক্ষেত্রে কাঁচামাল থেকে শুরু করে ব্যবহারযোগ্য পণ্য (ফিনিশড প্রোডাক্ট) পর্যন্ত সর্বত্র ‘মানের’ সঠিক প্রয়োগ অত্যন্ত জরুরী।

শিল্প সচিব বলেন, বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় বিএসটিআই অনেক সুসংগঠিত হয়েছে। প্রাতিষ্ঠানিক জনবল ও কর্মপরিধি বৃদ্ধি পেয়েছে, যা জনমনে ইতিবাচক সাড়া ফেলেছে। তিনি বলেন, বিএসটিআইকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে এ প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা নিরলস প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। তবে অভীষ্ট লক্ষ্য পূরণ করতে হলে বিএসটিআই’র কর্মকর্তা-কর্মচারীদের প্রভাবমুক্ত হয়ে দায়িত্ব পালন করতে হবে। বিশেষ করে, ভবিষ্যত প্রজন্মের কথা চিন্তা করে ভেজালমুক্ত খাদ্য ও পণ্য উৎপাদন এবং সরবরাহ নিশ্চিত করতে হবে।   

এফবিসিসিআই’র প্রেসিডেন্ট বলেন,‘বিশ্ব বাজারে দেশীয় পণ্যের প্রসারে আমাদেরকে শিল্প কলকারখানায় উৎপাদিত পণ্য ও সেবার ক্ষেত্রে নির্ধারিত মান বজায় রাখতে হবে। করোনা ভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে অর্থনৈতিক উন্নয়নের চাকা আরও সচল ও বেগবান করতে হবে। বিএসটিআই’র মহাপরিচালক বলেন, মানসম্পন্ন পণ্য এবং সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিককরণে মাঠ পর্যায়ে বিএসটিআই’র প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে ১০টি আঞ্চলিক ও ৪১টি নতুন জেলা কার্যালয় স্থাপন, পণ্য পরীক্ষার জন্য আন্তর্জাতিকমানের নতুন নতুন ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK