মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭
ঢাকা সময়: ১১:৪৯

আন্তর্জাতিক পুরস্কার পেল আইসিটি বিভাগের আইডিইএ প্রকল্প

উত্তরণ বার্তা তথ্য প্রযুক্তি  ডেস্ক : পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ক্যাটাগরিতে এ বছর ‘টুয়েন্টি টুয়েন্টি উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ডস’ এর আন্তর্জাতিক পুরস্কার পেল বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিইএ) প্রকল্প’। শুক্রবার (২০ নভেম্বর) আইসিটি বিভাগের আইডিইএ প্রকল্প থেকে পাঠানো একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
 
মালয়েশিয়ায় গত বুধবার শুরু হয় তিনদিনের ওয়ার্ল্ড কংগ্রেস অব ইনফরমেশন টেকনোলজি (ডব্লিউসিআিইটি) সম্মেলন। সম্মেলনের তৃতীয় ও শেষ দিন পুরস্কার ঘোষণা করা হয়। ২০২১ সালে এর আয়োজক বাংলাদেশ। এতো বলা হয়, বিশ্বের ৪টি মহাদেশ থেকে মোট ১০টি ক্যাটাগরিতে ১২টি প্রাইভেট ও পাবলিক প্রতিষ্ঠানকে এই পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়। যেখানে প্রতিটি ক্যাটাগরিতে উইনারসহ ১০টি রানার-আপ ও ২১টি মেরিট অ্যাওয়ার্ডস্ স্বীকৃতি দেয়া হয়। এর মধ্যে বাংলাদেশ ৪টি বিভাগে রানারআপ ও ২টি বিভাগে মেরিট পুরস্কার পেয়েছে।
 
পুরস্কার প্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক সবাইকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। একইসঙ্গে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের সার্বিক তত্ত্বাবধানে আইসিটি বিভাগ ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই সম্মাননা ভবিষ্যতে আরও সফল উদ্যোগ নিতে সবাইকে অনুপ্রাণিত করবে।
 
এ অর্জনের বিষয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব বলেন, এই আন্তর্জাতিক অ্যাওয়ার্ড আমাদের জন্য অত্যন্ত গর্বের বিষয়। বাংলাদেশ আইসিটি খাতে অনেক এগিয়ে গেছে এবং এই উন্নয়ন চলমান থাকবে। এই আন্তর্জাতিক সম্মাননা আমাদের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।
 
উল্লেখ্য, ওয়ার্ল্ড আইটি সার্ভিসেস অ্যালায়েন্স (উইটসা) প্রতিবছর এই পুরস্কারের আয়োজন করে থাকে। তথ্যপ্রযুক্তি খাতে একে সম্মানজনক পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। এবারের পুরস্কার সম্পর্কে উইটসা কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বছর যেসব সংস্থা মানবজাতির জন্য সর্বাধিক উল্লেখযোগ্য অবদান রেখেছে তাদের পুরস্কারের জন্য বিবেচনায় নেয়া হয়েছে।
 
এবার বাংলাদেশ থেকে পুরস্কার বিজয়ীরা হচ্ছে কোভিড ১৯ টেক সলিউশনস ফর সিটিজ অ্যান্ড লোকালিটিজ বিভাগে সিনেসিস আইটি লিমিটেড ও তথ্যপ্রযুক্তি বিভাগের এটুআই প্রকল্প, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ বিভাগে সরকারের ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনিউরশিপ একাডেমি (আইডিয়া) প্রকল্প, ইনোভেটিভ ই-হেলথ সলুসনস বিভাগে মাইসফটের মাই হেলথ বিডি, ভার্চ্যুয়াল হসপিটাল অব বাংলাদেশ, ই-এডুকেশন অ্যান্ড লার্নিং বিভাগে বিজয় ডিজিটাল।
 
মেরিট পুরস্কার হিসেবে ডিজিটাল অপরচুনিটি অর ইনক্লুশন বিভাগে নগদ এবং সাসটেইনেবল গ্রোথ বিভাগে ডিভাইন আইটি লিমিটেডের প্রিজম ইআরপি। বিশ্বের তথ্যপ্রযুক্তি শিল্পের শীর্ষস্থানীয় স্বীকৃত অন্যতম একটি আন্তর্জাতিক সংস্থা হল ডব্লিউআইটিএসএ বা উইটসা যেখানে সারা বিশ্বের ৮০টির বেশি দেশ এর সদস্য।
 
উত্তরণ বার্তা/এআর

     FACEBOOK