শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ০৫:১৩
ব্রেকিং নিউজ

উপকূলে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে পাখি মাছ

উপকূলে  ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে পাখি মাছ

উত্তরণবার্তা প্রতিবেদক : বাংলাদেশের সাগর উপকূলে প্রতিদিনই জেলেদের জালে ধরা পড়ছে দ্রুতগতির সেইল ফিশ। আগে হাতেগোনা দুয়েকটি ধরা পড়লেও গত দু্ইমাসে পটুয়াখালী, বরগুনা, ভোলা ও কক্সবাজার উপকূলে জেলেদের জালে প্রচুর পরিমাণে মিলছে স্থানীয় জেলেদের কাছে পাখি মাছ হিসেবে পরিচিত এই সেইল ফিশ।
 
সেইল ফিশ গভীর সমুদ্রের দ্রুত গতির মাছ। এগুলো ঘণ্টায় ৬৮ মাইল গতিতে ছুটতে পারে। ৬ থেকে ১১ ফুট লম্বা মাছটির ওজন ১শ কেজি পর্যন্ত হয়ে থাকে। যার প্রতি মণ বিক্রি হয় ৭ থেকে ৮ হাজার টাকায়। হঠাৎ মাছটি এত ধরা পড়ার কারণ হিসেবে পটুয়াখালী জেলার মৎস কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেন, সাগরে মাছের উৎপাদন বৃদ্ধিতে ৬৫ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়নের ফলে সেইল ফিশসহ অন্যান্য সামুদ্রিক মাছ ধরা পড়ছে বেশি।
 
তবে উপকূলে সেইল ফিশের বিচরণ সাগরের পরিবেশে বড় ধরণের কোনো পরিবর্তনের কারণে কিনা তা খতিয়ে দেখতে গবেষণার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্সের সহকারী অধ্যাপক মীর মোহাম্মদ আলী জানান, এই মাছ উপকূলে বা নদীতে পাওয়ার কথা না। হয়তো গভীর সমুদ্রে কোন ডেড জোন তৈরি হয়েছে অথবা পানিতে অক্সিজেনের অভাব দেখা দিয়েছে।
উত্তরণবার্তা/এআর
 

  মন্তব্য করুন
     FACEBOOK