শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৬:০৫

এপ্রিলের মধ্যে দেশে ২৪ কোটি ডোজ টিকা আসবে: পররাষ্ট্রমন্ত্রী

এপ্রিলের মধ্যে দেশে ২৪ কোটি ডোজ টিকা আসবে: পররাষ্ট্রমন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, ২০২২ সালের এপ্রিল মাসের মধ্যেই দেশে ২৪ কোটি ডোজ কোভিড-১৯ টিকা আসবে। বুধবার রাজধানীর একটি হোটেলে 'অন্তর্ভুক্তিমূলক ব্যবসা' শিরোনামে আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।
 
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২৪ কোটি ডোজ কোভিড-১৯ টিকা লাইনআপে রয়েছে। এই টিকার বেশিরভাগই পাওয়া যাবে কোভ্যাক্স থেকে। আগামী বছরের মার্চ থেকে এপ্রিলের মধ্যেই এ টিকা দেশে চলে আসবে বলে আশা করা হচ্ছে। প্রথম ধাপে ৮ কোটি মানুষকে টিকা দিতেই টিকাগুলো সংগ্রহ করা হচ্ছে। এরই মধ্যে দেশে ২ কোটি ৩০ লাখ লোককে টিকা দেওয়া হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাশিয়া থেকে টিকা সংগ্রহের ক্ষেত্রে খুব একটা অগ্রগতি নেই। তবে রাশিয়ার সঙ্গে এটা নিয়ে যোগাযোগ অব্যাহত আছে।
 
অপর এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, যুক্তরাজ্য বাংলাদেশি নাগরিকদের সে দেশে ভ্রমণে রেডঅ্যালার্ট দিয়ে রেখেছে। অথচ ভারতে কোভিড-১৯ সংক্রমণ বাংলাদেশের চেয়ে অনেক বেশি ছিল, কিন্তু ভারতের ক্ষেত্রে রেড অ্যালার্ট নেই। তিনি আরও জানান, যুক্তরাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশে করোনার আফ্রিকান ভ্যারিয়েন্ট থাকার আশঙ্কায়ই রেড অ্যালার্ট দেওয়ার কারণ। অথচ বাস্তবতা হচ্ছে বাংলাদেশে করোনার আফ্রিকার ভ্যারিয়েন্ট নেই। 'বাংলাদেশে করোনার আফ্রিকান ভ্যারিয়েন্ট নেই'- এমন ঘোষণা দেওয়া জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।
উত্তরণবার্তা/সাব্বির
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ